পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

ফুটবলকে বিদায় বুফনের

ছয়দফা নিউজ ডেস্ক:
‘পেশাদার ফুটবল থেকে বিদায় নিচ্ছেন জিয়ানলুইজি বুফন। একদিন পর আসবে আনুষ্ঠানিক ঘোষণা।’ মঙ্গলবার এমনটা জানিয়ে টুইট করেছিলেন ফ্যাব্রিজিও রোমানো। ইতালিয়ান সাংবাদিকের ঘোষণা মিলে গেল অক্ষরে অক্ষরে।

বুধবার ফুটবলকে বিদায় জানিয়েছেন সাবেক ইতালিয়ান কিংবদন্তি গোলরক্ষক এবং বিশ্বকাপজয়ী বুফন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি লিখেছেন, ‘বন্ধুরা, এখানেই শেষ। তোমরা আমাকে সবকিছু দিয়েছ। আমি তোমাদের সবকিছু দিয়েছি। আমরা সবকিছু করেছি একসঙ্গে।’

দীর্ঘ ২৮ বছরের সমৃদ্ধ ক্যারিয়ারের ইতি টেনেছেন বুফন। অবসরে গেলেন ৪৫ বছর বয়সে। ২০০৬ সালে বিশ্বকাপ জয়ের স্বাদ পান তিনি।জুভেন্টাসের হয়ে সিরি’আ দশবার এবং পিএসজির জার্সিতে একবার জিতেছেন ফরাসি লিগ ওয়ান। ১৯৯৫ সালে তার ক্যারিয়ার শুরু হয়েছিল পার্মাতে, যা এখন সিরি’বি ক্লাব। ক্যারিয়ারের সূর্যাস্তে পুরোনো ডেরায় ফিরেন বুফন এবং সেখানে থেকেই দিলেন ফুটবল ছাড়ান ঘোষণা। যদিও ক্লাবটির সঙ্গে ২০২৪ সাল পর্যন্ত চুক্তিবদ্ধ ছিলেন তিনি।

গত মৌসুমটা একেবারেই ভালো কাটেনি বুফনের। চোটের সঙ্গে লড়াইয়ের কারণে পার্মার ১৯ ম্যাচে অনুপস্থিত ছিলেন। মূলত ইনজুরির কারণেই চুক্তির মেয়াদ ফুরিয়ে যাওয়ার আগে নিজেকে থামিয়ে দিলেন বুফন। পার্মা একাডেমিতে তার ক্যারিয়ার শুরু হয়েছিল। ১৯৯৫ সালের নভেম্বরে জুভেন্টাসে যোগদানের আগে, ক্লাবটির হয়ে সিরি’আতে বুফনের অভিষেক হয়েছিল। তুরিনের বুড়িদের হয়েই পেশাদার ক্যারিয়ারের বেশিরভাগ সময় পার করেন তিনি।

২০১৮-১৯ মৌসুমে পিএসজির গোলমুখে ছিলেন ইতালিয়ান গ্রেট। ইতালিয়ান টপ-ফ্লাইটে ৬৫৭ ম্যাচ খেলার রেকর্ড বুফনের। ইতালির হয়ে সর্বোচ্চ ১৭৬ ম্যাচ খেলা গোলরক্ষক তিনি।

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ