পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শনিবার, জুন ১৫, ২০২৪

আইপিএলে ৫০ হাজার কোটি রুপি বিনিয়োগ করতে চায় সৌদি আরব

ছয় দফা নিউজ ডেস্ক:

ফুটবল, গল্‌ফ-সহ একাধিক খেলাধুলায় কোটি কোটি রুপি ঢালার পর এবার সৌদি আরবের নজরে ভারতের আইপিএল। বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট প্রতিযোগিতার দিকে নজর পড়েছে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের। আইপিএলে কোটি কোটি রুপি বিনিয়োগ করতে চাইছেন তিনি। পাশাপাশি আইপিএলের একটা বিরাট অংশীদারিত্ব নেওয়ার ভাবনাচিন্তাও রয়েছে সৌদি আরবের।

আইপিএলকে একটি হোল্ডিং কোম্পানিতে পরিণত করতে চায় সৌদি সরকার। এ ব্যাপারে ভারত সরকারের সঙ্গে কথাবার্তাও বলেছে তারা। সেই হোল্ডিং কোম্পানির বাজারমূল্য হবে প্রায় আড়াই লক্ষ কোটি রুপি, যেখানে বড়সড় ভাগ থাকবে সৌদি সরকারে। পাশাপাশি আইপিএলে প্রায় ৫০ হাজার কোটি রুপি বিনিয়োগেও রাজি সে দেশের সরকার। গত সেপ্টেম্বরে যুবরাজ সালমান ভারতে এসেছিলেন। তখনই এ বিষয়ে ভারত সরকারের প্রতিনিধিদের সঙ্গে কথা হয়। কিন্তু সেটি প্রকাশ্যে এসেছে এখন।

আইপিএলকে বিভিন্ন দেশে ছড়িয়ে দিতে চায় সৌদি সরকার। তবে এখনও বিসিসিআইয়ের তরফে কোনো বার্তা পায়নি। আইপিএল থেকে বোর্ডের প্রতি বছরই বিপুল মুনাফা হয়। এ অবস্থায় তারা অংশীদারিত্ব অন্য দেশের সরকারের হাতে ছাড়বে কি না, সেটাই আলোচ্য বিষয়। বিভিন্ন খেলাধুলায় বিপুল বিনিয়োগের জন্যে সৌদি সরকারের যে তহবিল রয়েছে, সেখান থেকেই অর্থ খরচ করা হবে। ভবিষ্যতে সৌদি আরবকে ক্রিকেটের ভরকেন্দ্র করে তুলতে চায় সে দেশের সরকার। সেই লক্ষ্যেই বিনিয়োগ করা হবে।

সৌদির অনেক স্পনসরই সম্প্রতি আইপিএলের সঙ্গে যুক্ত হয়েছে। সৌদি আরবের সঙ্গে কোনো চুক্তি হলে সম্প্রচারস্বত্বেও বদল হবে। এই সম্প্রচারস্বত্ব থেকেই বহু কোটি রুপি লাভ করে বিসিসিআই। 

তথ্যসূত্রঃপালা বদল

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ