পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শনিবার, জুন ১৫, ২০২৪

গাইবান্ধায় বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ বইমেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, গাইবান্ধা:
গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থা (গানাসাস) চত্বরে বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঁচ দিনব্যাপী ভ্রাম্যমাণ বইমেলা শুরু হয়েছে। মঙ্গলবার (০৫ ডিসেম্বর) বেলা ১১টায় বইমেলার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. মশিউর রহমান।

বিশ্বসাহিত্য কেন্দ্রের আয়োজনে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও গাইবান্ধা জেলা প্রশাসনের সহযোগিতায় এই বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। সেখানে ঢাকা থেকে আসা বিশ্বসাহিত্য কেন্দ্রের একটি গাড়ি থেকে অনেকগুলো র‌্যাক নামিয়ে একটি স্টলে রাখা হয়েছে। মেলা শেষে র‌্যাকগুলো আবার ওই গাড়িতে তুলে আরেক জায়গায় মেলা করার জন্য নিয়ে যাওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. মশিউর রহমান বলেন, ‘বই মানুষকে সমৃদ্ধ করে। আলোকিত মানুষ হয়ে গড়ে উঠতে বইয়ের বিকল্প নেই। বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরির কার্যক্রম শিক্ষার্থীদের বই পড়ার উৎসাহ জোগাতে সহায়তা করছে।’

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন, গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থার কার্যকরি সভাপতি শাহজাহান খান আবু, সংস্থার সাবেক সাধারণ সম্পাদক ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরো সদস্য আমিনুল ইসলাম গোলাপ, শ্রমিক নেতা রেজাউন্নবী রাজু। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সংস্কৃতিকর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বইমেলা উদ্বোধনের পর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ঘুরে ঘুরে দেখেন। এখানে বিশ্বসাহিত্য কেন্দ্রের নিজস্ব বই ছাড়াও অন্যান্য প্রকাশনারও বই রয়েছে। এসব বই ২০ থেকে ৩০ শতাংশ ছাড়ে বিক্রি করা হচ্ছে।

আহম্মদউদ্দিন শাহ শিশু নিকেতন স্কুল ও কলেজের এসএসসি পরিক্ষার্থী আদৃত কায়সার বলে, ‘বিশ্বসাহিত্য কেন্দ্রের এমন আয়োজন আমাকে মুগ্ধ করেছে। এখনো বই কেনা হয়নি। তবে ঘুরে ঘুরে দেখছি। পছন্দ করছি।’

আয়োজকরা জানান, ‘ছোট পরিসরে হলেও এই বইমেলা অনেক গুরুত্ব বহন করে। ভ্রাম্যমাণ এই বইমেলা সবে শুরু হলো। শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার বইপ্রেমীরা ছুটে আসবেন বলে আমাদের বিশ্বাস।’

এই ভ্রাম্যমাণ বইমেলা চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। গাইবান্ধা নাট্য ও সাংস্কৃতিক সংস্থা (গানাসাস) চত্বরে প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ