পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

জাপানি তিন শিশু নিয়ে হাইকোর্টের রায়: ২ মেয়ে মায়ের কাছে, বাবার কাছে থাকবে ১ মেয়ে 

ছয় দফা নিউজ ডেস্ক: জাপানি শিশু জেসমিন মালিকা ও তার ছোট বোন সোনিয়া তাদের জাপানি মা নাকানো এরিকোর কাছে এবং মেজ মেয়ে লাইলা লিনা তাদের বাংলাদেশি বাবা ইমরান শরীফের কাছে থাকবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিচারপতি মামনুন রহমানের একক হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

রায়ে বলা হয়, প্রথম ও তৃতীয় মেয়েকে নিয়ে জাপানি নাগরিক নাকানো এরিকো বাংলাদেশে বা যেকোনো দেশে বসবাস করতে পারবেন। সন্তানদের সঙ্গে তাদের বাবা দেখা সাক্ষাৎ করার সুযোগ পাবেন। আর লাইলা লিনা বাংলাদেশি বাবা ইমরান শরীফের কাছে থাকবে। তার মা চাইলে তার সঙ্গে দেখা করতে পারবেন।

গত বছরের ২৯ জানুয়ারি ঢাকার দ্বিতীয় অতিরিক্ত সহকারি জজ ও পারিবারিক আদালতের বিচারক দুরদানা রহমান শিশুদের জিম্মা চেয়ে বাবা ইমরান শরীফের করা মামলা খারিজ করে রায় দেন। রায়ের পরদিন ইমরান শরিফ আপিল করেন। জেলা জজ আদালতেও আপিলে হেরে গিয়ে তিনি হাইকোর্টে রিভিশন করেন।

২০০৮ সালে জাপানে এরিকো ও বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ইমরান শরীফের বিয়ে হয়। বিয়ের ১২ বছর পর ২০২০ সালের ১৮ জানুয়ারি এরিকোর সঙ্গে বিবাহবিচ্ছেদের আবেদন করেন ইমরান।

স্ত্রীকে বিবাহবিচ্ছেদের চিঠি দেওয়ার পর সন্তানদের অভিভাবকত্ব নিয়ে জাপানের পারিবারিক আদালতে ২০২১ সালের ২৮ জানুয়ারি মামলা করেন ইমরান। ওই বছরই বড় ও মেজ মেয়েকে নিয়ে বাংলাদেশে চলে আসেন তিনি। ছোট মেয়ে জাপানে এরিকোর সঙ্গে থেকে যান।

কিন্তু দুই মেয়েকে ফিরে পেতে একই বছরের ১৯ আগস্ট ঢাকায় এসে হাইকোর্টে রিট করেন মা এরিকো।

মামলা চলমান অবস্থায় গত ২৪ ডিসেম্বর মেয়েদের নিয়ে দেশ ছাড়ার সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এরিকোকে থামানো হয়। পরে এরিকো সাংবাদিকদের বলেছিলেন, তিনি পারিবারিক আদালতে থাকা মামলার দ্রুত নিষ্পত্তি চান।

তথ্যসূত্রঃটিবিএস

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ