পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

উৎপাদনে ফিরলো চট্টগ্রাম ইউরিয়া সার কারখানা

ছয় দফা নিউজ ডেস্ক:

গ্যাস সংকট ও যান্ত্রিক ত্রুটির কারণে প্রায় ১ বছর ধরে বন্ধ ছিল রাষ্ট্রায়ত্ত সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (সিইউএফএল)। সব সংকট কাটিয়ে গতকাল ভোর থেকে আবারো ইউরিয়া সার উৎপাদন শুরু করেছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই সার কারখানাটি। এর মধ্যে গত মে মাসে একবার চালু হলেও গ্যাস সংকটের কারণে উৎপাদন ফের বন্ধ হয়ে যায় দেশের বৃহত্তম রাষ্ট্রীয় এই সার কারখানা।
সিইউএফএল সূত্র জানায়, কারখানাটি গত ২২শে নভেম্বরে বন্ধ হয়ে যায়। ওইদিন সকাল ৮টা ৪৫ মিনিটের দিকে কারখানার অ্যামুনিয়া প্লান্টের লিপারমারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই ঘটনার পর দীর্ঘ চার মাস বন্ধ থাকে সিইউএফএলের উৎপাদন। এরপর কারখানা চালু হলে গ্যাস সংকটের কারণে ফের বন্ধ হয়ে যায়। তবে তার আগেই ২০২১-২২ অর্থবছরে ২ লাখ ৪৭ হাজার মেট্রিক টন ইউরিয়া উৎপাদন করে কারখানাটি। কারখানাটি সচল থাকলে দৈনিক ১ হাজার ৪০০ মেট্রিক টন সার উৎপাদন হওয়ার কথা রয়েছে। কিন্তু এখন ১ হাজার মেট্রিক টন সার উৎপাদিত হবে বলে জানা যায়। এর মধ্যে কারখানা দীর্ঘ এক বছর বন্ধ থাকায় প্রায় দুইশ’ কোটি টাকার ক্ষতি হয়েছে। সিইউএফএলের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, গ্যাস সংকট ও যান্ত্রিক ত্রুটির কারণে কারখানায় ইউরিয়া উৎপাদন প্রায় এক বছর বন্ধ ছিল।
আজকে ভোর ৪টা থেকে ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে। আশা করছি কারখানা এবার পুরোদমে চালু করা যাবে। তবে কারখানাটি পুরাতন উৎপাদন ক্ষমতা কতোটুকু সেটি চালু হওয়ার পর জানা যাবে।

তথ্যসূত্রঃমানবজমিন অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ