পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

কৃষিতে অগ্রসর হলেও কল-কারখানায় পিছিয়ে নওগাঁ

ছয় দফা নিউজ ডেস্ক: অর্থনীতির কাঠামো মজবুত করতে যোগাযোগ ব্যবস্থায় নজর দেয়ার তাগিদ ভোটারদের।
গাঁজা চাষ বন্ধ হবার পর এখন ধান-চাল আর আমের উপর গড়ে উঠছে নওগাঁর অর্থনীতির ভীত। বলা হচ্ছে নওগাঁর গাঁজা চাষীদের কাছ থেকে বছরে ১ কোটি টাকা রাজস্ব পেত ব্রিটিশ সরকার। গাঁজা চাষ বন্ধ হবার পর এখনো নওগাঁজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অন্তত ৫ হাজার কোটি টাকার সম্পদ প্রায় বেহাত হয়েছে।

সংসদীয় ৬টি আসনের জেলা নওগাঁর জন্ম আত্রাইয়ের কোলে। একটি গ্রাম থেকে থানা, পরবর্তীতে ছোট ছোট নদীর লীলাক্ষেত্র নওগাঁ রূপান্তর হয় জেলায়। এখন গাঁজার জায়গা দখল করেছে ধান-চাল আর আম। বছরে যেখানে সাড়ে ৮ হাজার কোটি টাকারও বেশি চাল ও ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে উৎপাদিত আমের বাজার। এই অঞ্চলের উন্নয়নের জন্য আগামীর কর্ম পরিকল্পনায় কৃষিকে প্রাধান্য দেয়ার দাবি ভোটারদের।

তারা বলছেন, ‘কৃষিনির্ভর অর্থনীতির সূতিকাগার হলেও নওগাঁয় কৃষিনির্ভর শিল্প প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠান নেই। এখানের উৎপাদিত ধান, আম, আলু সংরক্ষণ করার জন্য কোন প্রতিষ্ঠান নেই। অবাধ যোগাযোগ ব্যবস্থার জন্য নওগাঁ থেকে রোহানপুরগামী একটি ট্রেনের খুব প্রয়োজন।’

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে আগামীর নেতৃত্ব বেছে নেবেন এখানকার ২২ লাখ ২১ হাজার ৯০৮ জন ভোটার। যার নারী ১১ লাখ ১৩ হাজার ৭৪৯ আর পুরুষ ভোটার আছেন ১১ লাখ ৮ হাজার ১৪৮ জন। নওগাঁর সবক’টি আসনে এবার প্রথমবারের মতো ব্যালটে সিল দেবেন ২ লাখ ১৯ হাজার ৩০ জন নতুন ভোটার। এই তরুণদের প্রত্যাশা নওগাঁ শহরে ফোরলেন সড়ক, মেডিকেল কলেজের ভবন নির্মাণসহ জেলাকে এগিয়ে রাখার উদ্যোগ নেবে আগামীর সরকার।

প্রাচীন পুন্ড্রবর্ধনভুক্ত অঞ্চল ছিলো ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত ৩ হাজার ৪৩৫ দশমিক ৬৭ বর্গ কিলোমিটার আয়তনের জেলা। বরেন্দ্র ভূমির অবিচ্ছেদ্য অংশ নওগাঁর অধিবাসীরা ছিলেন প্রাচীন পুন্ড্র জাতির বংশধর। এ অঞ্চলে বসবাস করছেন সাঁওতাল, ওরাও, মুন্ডা, সুরিয়া পাহাড়ি, বাঁশফোড়, কুরমি। কষ্ট থাকলেও বড় কোনো চাওয়া নেই ছোট ছোট ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষ। নির্বাচিত প্রতিনিধির কাছে মাথা গোজার ঠাঁই চান তারা।

পাহাড়পুর বৌদ্ধ বিহার, জগদ্দল বিহার, কুসুম্বা মসজিদ, পতিসর কাচারি বাড়িসহ এখানে ছড়িয়ে ছিটিয়ে আছে বেশ কিছু পুরাকীর্তি, প্রত্নতাত্বিক নিদর্শন। এসব দর্শনীয় স্থানকে কেন্দ্র করে পর্যটন বিকশিত হলে নওগাঁর অর্থনীতি আরও চাঙ্গা হবে মনে করেন স্থানীয়রা।

তথ্যসূত্রঃএখন টিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ