পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
রবিবার, জুন ২৩, ২০২৪

বিদেশি হজযাত্রীদের নিবন্ধন প্রক্রিয়া শুরু

ছয় দফা নিউজ ডেস্ক:
২০২৪ সালের পবিত্র হজ সামনে রেখে বিদেশি হজযাত্রীদের নিবন্ধন প্রক্রিয়া চালু করলো সৌদি আরব। হজ অ্যাপ্লিকেশন ‘নুসুক’ এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন সারা বিশ্বের মুসল্লিরা।
২০২৪ সালের বিদেশি হজযাত্রীদের জন্য সোমবার (২৫ ডিসেম্বর) চালু হয়েছে আনুষ্ঠানিক নিবন্ধন প্রক্রিয়া। সৌদি জনসংযোগ মন্ত্রণালয়ের আন্তর্জাতিক যোগাযোগ কেন্দ্রের বরাত দিয়ে আরব নিউজ জানিয়েছে, আরবি বছর ১৪৪৫ সালের হজে অংশ নিতে চাইলে সৌদি হজ ও উমরাহ মন্ত্রণালয়ের নুসুক হজ অ্যাপ্লিকেশনের মাধ্যমে পরিবারসহ আবেদন করতে পারবেন এশিয়া, আফ্রিকা, ইউরোপসহ সারা বিশ্বের মুসলিমরা। নিবন্ধনের বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে হজ ডট নুসুক ডট এসএ (Nusuk Hajj Platform) ওয়েবসাইটে।

হজ অ্যাপ্লিকেশন ‘নুসুক’কে ওয়ান স্টপ শপ প্ল্যাটফর্ম হিসেবে আখ্যায়িত করছে সৌদি হজ ও উমরাহ মন্ত্রণালয়। বলা হচ্ছে, ধর্মপ্রাণ মুসল্লিদের দারুণ অভিজ্ঞতা হবে এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে। এতে নানা ধরনের প্যাকেজ থেকে নিজের পছন্দমতো সেবা বেছে নিতে পারবেন হজযাত্রীরা। সৌদি সরকার অনুমোদিত বিভিন্ন প্রতিষ্ঠান এসব সেবা দেবে এবং এ আধ্যাত্মিক যাত্রা মসৃণ করার নিশ্চয়তা দেবে।

২০২৪ সালে যেসব দেশ থেকে হজে অংশ নেয়া যাবে, সেসব দেশের তালিকা রয়েছে নুসুক ওয়েবসাইটে। হজযাত্রীদের প্রথমে ই-মেইল অ্যাড্রেস দিয়ে ওয়েবসাইটে একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট খুলতে হবে এবং তারপর নিজেদের নাম নিবন্ধন করতে হবে।

ইসলাম ধর্মের পঞ্চম স্তম্ভ হজ। পবিত্র এ ধর্মীয় আচার প্রাপ্তবয়স্ক এবং শারীরিক, মানসিক ও আর্থিকভাবে সক্ষম প্রত্যেক মুসলিমের জন্য অবশ্য পালনীয়। ইসলামের অন্যান্য গুরুত্বপূর্ণ চর্চার মতোই হজের পবিত্র যাত্রায় রয়েছে কিছু স্বতন্ত্র নিয়ম, যেগুলো মন-প্রাণ ঢেলে অনুসরণ করেন মুসল্লিরা।

করোনা মহামারি পরবর্তী সময়ে প্রথম পূর্ণাঙ্গ হজ অনুষ্ঠিত হয় চলতি বছর। সে হজে অংশ নেন সারা বিশ্বের ১৮ লাখ ৪৫ হাজারের বেশি হাজী, এদের মধ্যে ১৬ লাখ ৬১ হাজার মানুষ পবিত্র হজ পালনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ছুটে যান সৌদি আরবে।

অঞ্চলভিত্তিক হিসাবে, ২০২৩ সালের হজে সবচেয়ে বেশি অংশগ্রহণ ছিল এশিয়ার বিভিন্ন দেশের বাসিন্দাদের। ১০ লাখ ৫৬ হাজারের বেশি এশীয় মুসলিম অংশ নিয়েছেন বিগত হজে যা মোটের ৬৩ দশমিক পাঁচ শতাংশ। এদের মধ্যে বাংলাদেশি হাজী ছিলেন এক লাখ ২৭ হাজার। আর মোট হাজীর ২১ শতাংশ ছিলেন আরব দেশগুলোর নাগরিক।

তথ্যসূত্রঃএখন টিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ