পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

এবার সিয়েরালিওনে ভিসানীতি আরোপের ঘোষণা যুক্তরাষ্ট্রের

ছয়দফা নিউজ ডেস্ক:
এবার আফ্রিকার দেশ সিয়েরালিওনের ওপর ভিসানীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ-সংক্রান্ত ঘোষণা দেন। তিনি বলেন, ২০২৩ সালের জুনে সিয়েরালিওনে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনসহ সে দেশের গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার জন্য দায়ীদের বিরুদ্ধে ভিসানীতি আরোপ করবে যুক্তরাষ্ট্র।

ব্লিঙ্কেনের বিবৃতিতে বলা হয়, ‘সিয়েরালিওনসহ বিশ্বজুড়ে গণতন্ত্রকে সমর্থন ও এগিয়ে নিতে বদ্ধপরিকর যুক্তরাষ্ট্র। সিয়েরালিওনে গত ২৪ জুন অনুষ্ঠিত নির্বাচনে গণতন্ত্রের অবমূল্যায়ন ও একে বাধাগ্রস্ত করার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে অভিবাসন ও জাতীয়তা আইনের ২১২ (এ) (৩) (সি) সেকশনের আওতায় আমি আজ ভিসানীতি ঘোষণা করছি।’

অ্যান্টনি ব্লিঙ্কেন বিবৃতিতে আরও বলেন, যারা নির্বাচনে অনিয়ম ও কারচুপির সঙ্গে জড়িত বলে মনে করা হবে; এই নীতির আওতায় তাদের বিরুদ্ধে ভিসার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করবে যুক্তরাষ্ট্র। এ ছাড়া ভোটার, নির্বাচন পর্যবেক্ষক ও সুশীল সমাজের মানুষকে ভয়ভীতি দেখানো, সহিসংতা এবং মানবাধিকার লঙ্ঘনের বিষয়টিও বিবেচ্য হবে।

বিবৃতিতে বলা হয়, সিয়েরালিওনের নির্বাচনের সময় এবং এর আগে ও পরে গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করার সঙ্গে জড়িত ব্যক্তিদের পাশাপাশি তাদের পরিবারের সদস্যরাও এই ভিসানীতির আওতায় পড়তে পারেন। এই ভিসানীতি সিয়েরালিওনের সুনির্দিষ্ট ব্যক্তিদের ক্ষেত্রে কার্যকর হবে। কোনো সাধারণ মানুষ সরাসরি এর আওতায় পড়বে না। যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সিয়েরালিওনের মানুষের আকাক্সক্ষার প্রতিফলন।

এর আগে বাংলাদেশ, নিকারাগুয়া, কম্বোডিয়াসহ বেশ কয়েকটি দেশের ওপর ভিসানীতি ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। গত মাসের শেষের দিকে নিকারাগুয়ার ১০০ কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ