পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

ইউক্রেনের শান্তি প্রস্তাব নিয়ে সম্মেলন আয়োজন করবে সৌদি আরব

ছয়দফা নিউজ ডেস্ক:

ইউক্রেনে শান্তি ফেরাতে একটি সম্মেলন আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয়প্রধান আন্দ্রি ইয়ারমাক এ তথ্য জানিয়েছেন।

সোমবার (৩১ জুলাই) সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে ইয়ারমাক লেখেন, সৌদি আরব ইউক্রেনের শান্তি প্রস্তাব নিয়ে একটি সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। এতে আমাদের দেওয়া শান্তি প্রস্তাবের ১০ দফা নিয়ে আলোচনা হবে। দফাগুলো শুধু ইউক্রেনে শান্তি ফেরাতে নয়, বরং বিশ্বে যাতে আর কোনো সংঘাত না লাগে তা নিশ্চিত করবে।

শান্তি সম্মেলনের কথা বললেও তা কোন মাসে সৌদি আরবের কোন শহরে হবে, তা জানাননি ইয়ারমাক।

তবে ওয়াল স্ট্রিট জার্নালের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের কর্মকর্তারা ইউক্রেনের শান্তি প্রস্তাব নিয়ে আলোচনা করার জন্য একটি সম্মেলন আয়োজনের কথা ভাবছেন। ৫ ও ৬ আগস্ট এটা জেদ্দায় অনুষ্ঠিত হতে পারে। এতে প্রায় ৩০ দেশের কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

আসন্ন এ সম্মেলনে চিলি, মিসর, ইন্দোনেশিয়া, মেক্সিকো, পোল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জাম্বিয়া, ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) প্রায় ৩০ দেশ ও জোটের কর্মকর্তাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

ইউক্রেনের ১০ দফা শান্তি প্রস্তাব নিয়ে জুনের শেষের দিকে ডেনমার্কেও একটি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে অন্যদের মধ্যে ব্রাজিল, ভারত, তুরস্ক ও দক্ষিণ আফ্রিকার কর্মকর্তারা অংশ নেন।

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ