পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

গাইবান্ধায় আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

নিজস্ব প্রতিবেদক, গাইবান্ধা:
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনীত প্রার্থীর তালিকা প্রকাশ করেছে আওয়ামী লীগ। রোববার (২৬ নভেম্বর) বিকেলে এই তালিকা প্রকাশ করা হয়।

নির্বাচনের তফসিল ঘোষণার পর চারদিনে ৩ হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এরমধ্যে গাইবান্ধার ৫টি আসন থেকে দলের মনোনয়ন চেয়ে ৫২ জন মনোনয়ন ফরম কিনে জমা দেন। প্রার্থী চূড়ান্ত করতে মনোনয়ন বোর্ডের কয়েক দফা বৈঠকের পর রোববার দলীয় মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় সভা করেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার মতবিনিময় সভা শেষে রোববার বিকেলে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের মনোনীত প্রার্থীদের তালিকা প্রকাশ করেন।এরমধ্যে গাইবান্ধার পাঁচটি আসনে আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন- মিসেস আফরুজা বারী গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ), মাহাবুব আরা বেগম গিনি গাইবান্ধা-২ (সদর), এ্যাড. উম্মে কুলসুম স্মৃতি গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্লাপুর), আবুল কালাম আজাদ গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) এবং মাহমুদ হাসান রিপন গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা)।

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার একটি পৌরসভা ও পনেরটি ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-১ সংসদীয় আসন। এই আসনে স্বাধীনতার পর থেকে ১১টি জাতীয় সংসদ নির্বাচনের মধ্যে ছয়বার জাতীয় পার্টি, দুইবার আওয়ামী লীগ, একবার বিএনপি, একবার ইসলামী ডেমোক্রেটিক লীগ (আইডিএল) ও একবার জামায়াতে ইসলামী জয়লাভ করেছে। রাজনৈতিক কারণে বিএনপি-জামায়াত যদি নির্বাচনে না আসে তাহলে এখানে জাতীয় পার্টি আর আওয়ামী লীগের মধ্যেই হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতা হবে বলে সাধারণ ভোটারদের ধারণা।

গাইবান্ধা-২ (সদর) আসন থেকে মাহাবুব আরা বেগম গিনি পরপর তিনবার নির্বাচিত হয়েছেন। পরপর দুই মেয়াদে জাতীয় সংসদে হুইপের দায়িত্ব পালন করছেন। নবম জাতীয় সংসদ নির্বাচনে মাহাবুব আরা বেগম গিনি মহাজোট প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে ১ লাখ ৬৬ হাজার ৭২৬ ভোট পেয়ে নির্বাচিত হন। ২০১৪ সালের জানুয়ারিতে ৫১ হাজার ৭১৩ ভোট পেয়ে পুন:নির্বাচিত হয়ে তিনি দশম জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও মহাজোটের একক প্রার্থী হয়ে ১ লাখ ৮৯ হাজার ৬১৭ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন গিনি।

গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্লাপুর) আসন ১৯৮৬ সাল থেকে টানা ৩০ বছর জাপার দখলে ছিল। ২০১৪ সাল পর্যন্ত টানা ছয়বার এ আসনে ড. টিআইএম ফজলে রাব্বি চৌধুরী এমপি ছিলেন। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডা. ইউনুস আলী সরকার এমপি নির্বাচিত হন। ২০১৯ সালের ২৭ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় ডা. ইউনুস আলী সরকারের মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা হয়। পরবর্তী সময়ে এ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাড. উম্মে কুলসুম স্মৃতি।

জেলার বৃহত্তম উপজেলা গোবিন্দগঞ্জ নিয়ে গঠিত গাইবান্ধা-৪ আসন। এ আসনে ১৯৯১ ও ১৯৯৬ সালের সংসদ নির্বাচনে জাতীয় পার্টির, ২০০১ সালে বিএনপির ও ২০০৮ সালে আওয়ামী লীগ প্রার্থী, ২০১৪ সালে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এবং ২০১৮ সালে আওয়ামী লীগ প্রার্থী সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৪ সালে গোবিন্দগঞ্জ পৌরসভার মেয়র নির্বাচিত হন জাসদ নেতা আবুল কালাম আজাদ। ২০০৫ সালে তিনি আওয়ামী লীগে যোগ দেন এবং ২০০৮ সালে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। ২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়ে মনোনয়নপ্রাপ্ত মনোয়ার হোসেন চৌধুরীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৬ সালে উপজেলা আওয়ামী লীগের সভাপতি হন আবুল কালাম আজাদ। তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। আবুল কালাম আজাদ শক্তভাবে জামায়াত-শিবিরের অপতৎপরতা মোকাবিলা করেন।

জেলার দুই উপজেলা সাঘাটা ও ফুলছড়ি নিয়ে গঠিত গাইবান্ধা-৫ সংসদীয় আসন। সাঘাটার দশটি এবং ফুলছড়ির সাতটি ইউনিয়ন মিলিয়ে দুই উপজেলার মোট সতেরটি ইউনিয়নে নিয়ে গাইবান্ধা-৫ আসনে স্বাধীনতার পর থেকে ১১টি জাতীয় সংসদ নির্বাচনের মধ্যে পাঁচবার জাতীয় পার্টি, চারবার আওয়ামী লীগ ও দুবার বিএনপি জয়লাভ করেছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে ফজলে রাব্বী আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০২২ সালের ২২ জুলাই তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুর পর গাইবান্ধা-৫ শূন্য আসনের উপনির্বাচনে ২০২৩ সালের ৪ জানুয়ারি মাহমুদ হাসান রিপন সংসদ সদস্য নির্বাচিত হন।

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ