পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

বাংলাদেশ হবে ৩শ’ কোটি মানুষের আঞ্চলিক বাজার : প্রধানমন্ত্রী

ছয় দফা নিউজ ডেস্ক: ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের নবম ভোক্তা বাজার হিসেবে পরিণত হবে বলেও আশা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৯ নভেম্বর) সকালে রাজধানীতে দেশে বিদেশি বিনিয়োগকারীদের সংগঠন ফরেন চেম্বারের ৬০তম বর্ষপূর্তি ও বিনিয়োগ মেলা উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, সমৃদ্ধ অর্থনীতির জন্য সব বাধা অতিক্রম করেই এগিয়ে যেতে হবে।

বিশ্বের অর্থনীতির আকারে এখন ৩৫তম অবস্থানে বাংলাদেশ, যার অন্যতম বড় হিস্যা বেসরকারি খাতের। আর এই খাতে নানাভাবে অবদান রাখছে বিদেশি বিনিয়োগকারীরা। সরকারের অভ্যন্তরীণ রাজস্বের ৩০ শতাংশ ও ঢাকা স্টকের বাজার মূলধনের ২৫ শতাংশ আসছে তাদের হাত ধরেই।

দেশের অর্থনীতিতে ভূমিকা রাখা বিদেশি ব্যবসায়ী-বিনোয়োগকারীদের সংগঠন ফরেন চেম্বারের ৬০ বছর পূর্তি পালিত হচ্ছে এবার। সকালে এ আয়োজনে ইনভেস্টমেন্ট এক্সপো ২০২৩ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২১টি খাত জুড়ে ৩৫টি দেশের ২০০টিরও বেশি সদস্য উপস্থিত ছিল ফিকি’র এই বার্ষিকীতে। অনুষ্ঠানের শুরুতেই অভিনেতা ফজলুর রহমান বাবুর পরিবেশনায় পুঁথি পাঠের মাধ্যমে স্বাগত জানানো হয় প্রধানমন্ত্রীকে।

অনুষ্ঠানের আমন্ত্রিত অন্যান্য অতিথিদের বক্তব্যের পরই প্রধান অতিথি হিসেবে বক্তব্য শুরু করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, শিল্প খাতকে বিদেশি বিনিয়োগ সহায়ক করতে আওয়ামী লীগ সরকার কাজ করে যাচ্ছে। এসময় ২০৩৭ সালের মধ্যে বাংলাদেশকে বিশ্বের ২০তম অর্থনীতির দেশ হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

কৌশলগত ভৌগলিক অবস্থানের কারণে বাংলাদেশ ৩০০ কোটি মানুষের আঞ্চলিক বাজারের কেন্দ্রস্থল হতে পারে বলে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে দক্ষ জনশক্তি গড়ে তোলার বিকল্প নেই ।

সরকার প্রধান আরো বলেন, অর্থনীতিতে সমৃদ্ধশালী হতে সকল বাধা অতিক্রম করেই এগিয়ে যেতে হবে।

বক্তব্য শেষে দুই দিনব্যাপী আয়োজিত এই এক্সপো ঘুরে দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ‘ক্যাটালাইজিং গ্রেটার এফডিআই ফর ভিশন ২০৪১: প্রায়োরিটিজ ফর বিল্ডিং এ কনডিউসিভ ট্যাক্স সিস্টেম ইন বাংলাদেশ’ শীর্ষক একটি গবেষণা বই এবং ‘ইএসজি স্ট্র্যাটেজিস অ্যান্ড ইমপেক্ট ফ্রম দ্য মেম্বারস অব ফিকি’ শীর্ষক একটি প্রকাশনারও উদ্বোধন করেন।

অনুষ্ঠানে ‘গ্রিন ভ্যালু চেইন’ শীর্ষক একটি অধিবেশন অনুষ্ঠিত হয়। অধিবেশনের প্রধান অতিথি ছিলেন স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্কের কো-চেয়ার এবং প্রাক্তন মুখ্য সচিব ও মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো: আবুল কালাম আজাদ।

দেশীয় শিল্পে বিনিয়োগে বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে ইনভেস্টমেন্ট এক্সপোতে ফিকি’র সদস্য ও বিভিন্ন সরকারি স্টেকহোল্ডারদের পরিচালনায় ৪০টি স্টল রয়েছে। ২০ নভেম্বর পর্যন্ত এই এক্সপো সর্বসাধারণের জন্যে উন্মুক্ত থাকবে।

তথ্যসূত্রঃএখন টিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ