পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
রবিবার, জুন ২৩, ২০২৪

যোগাযোগ খাতে সরকারের সাফল্য সর্বমহলে প্রশংসিত : প্রধানমন্ত্রী

ছয় দফা নিউজ ডেস্ক:
দেশের যোগাযোগ খাতে আওয়ামী লীগ সরকার প্রতিশ্রুতি বাস্তবায়নে যে সাফল্যের সাক্ষর রেখেছে তা সর্বমহলে স্বীকৃত ও প্রশংসিত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১ নভেম্বর) জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়নের প্রশ্নের লিখিত জবাবে তিনি এ কথা জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে উন্নত, দক্ষ ও নিরাপদ যোগাযোগ ব্যবস্থা। গুরুত্বপূর্ণ ও অগ্রাধিকার খাত হিসেবে যোগাযোগ ব্যবস্থার আধুনিকীকরণ, সুগম ও নিরাপদ করার লক্ষ্যে সড়ক ও রেলপথের সম্প্রসারণ এবং সংস্কার চলমান রয়েছে। দেশের ইতিহাসে এই প্রথম কোনো রাজনৈতিক দল সড়ক, রেল, বিমান ও নৌপথ যোগাযোগের ক্ষেত্রে একটি স্বল্প ও দীর্ঘমেয়াদি সুস্পষ্ট পরিকল্পনা এবং কর্মসূচি (রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১) সামনে রেখে তা বাস্তবায়নে কাজ করছে।

বিদেশে ১১ লাখ ৬৬ হাজার নারীকর্মী: বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে পাঠানো নারীকর্মীর সংখ্যা ১১ লাখ ৬৬ হাজার ১৭৬ জন। নারী শ্রমিকরা যেন কোন বৈষম্যের শিকার না হয়, সেজন্য সর্বদা সরকারের নজরদারি ও উদ্যোগ অব্যাহত আছে। নারী কর্মীদের সুরক্ষায় সৌদি আরব, জর্ডান, ওমান ও লেবাননে মোট ৬টি সেফ জোন আছে। বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। সরকার দলীয় সংসদ সদস্য সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতার প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, বিদেশে নারী কর্মীর চাহিদা বেশি এমন দেশগুলোর মধ্যে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, মরিশাস, লেবানন ও বাহারাইন অন্যতম।
জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে মন্ত্রী আমরান আহমেদ জানান, চলতি অর্থবছরের ২২ অক্টোবর পর্যন্ত বিভিন্ন দেশে ৪ লাখ ৫৩ হাজার ৩৩৭ জন কর্মীর (নারী ও পুরুষ) প্রবাসে কর্মসংস্থান হয়েছে। বিগত ২০২২-২৩ অর্থবছরে কর্মসংস্থান হয় নারী ও পুরুষ মিলিয়ে ১১ লাখ ২৫ হাজার ৮২৫ জনের।

খাদ্য মজুত ১৬ লাখ ৭০ হাজার টন : আওয়ামী লীগের মোরশেদ আলমের প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, বর্তমানে সরকারি গুদামে ১৬ লাখ ৬৯ হাজার ৯৯ মেট্রিক টন খাদ্যশস্য মজুত রয়েছে। এর মধ্যে ১৫ লাখ ১৬ হাজার ৪৩ জন টন চাল, এক লাখ ৫২ হাজার ২৮৩ মেট্রিন টন গম ও এক হাজার ১৮৮ মেট্রিন টন ধান। চলতি মাসের মাঝামাঝি সময়ে আমন সংগ্রহ মৌসুম শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

একই দলের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান, দেশে খাদ্য নিরাপত্তা বিবেচনা করে নিরাপত্তা মজুত ১০ দশমিক ৫০ লাখ মেট্রিক টনের পরিবর্তে স্বাভাবিক সময়ের জন্য ১৩ লাখ মেট্রিক টন ও সংকটকালীন সময়ে ১৪ লাখ মেট্রিন টন নির্ধারণ করা হয়েছে।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ