পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শনিবার, জুন ১৫, ২০২৪

বেগম রোকেয়ার স্বপ্ন পূরণে সক্ষম হয়েছে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

ছয় দফা নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘নারী অধিকার রক্ষায় সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে।’ শনিবার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রোকেয়া দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী আরও বলেন, ‘সমাজে নারীর ক্ষমতায়নে বেগম রোকেয়ার স্বপ্ন পূরণে সক্ষম হয়েছে বাংলাদেশ।’

নারীর অগ্রযাত্রায় বাংলাদেশ ভূখণ্ডে পথিকৃৎ হিসেবে কাজ করেছেন বেগম রোকেয়া। পুরো জীবনই তিনি নারীর অধিকার প্রতিষ্ঠায় নিবেদন করেছিলেন। এই মহিয়সীর জন্ম-মৃত্যুর দিন ৯ ডিসেম্বর রোকেয়া দিবস পালন করা হয়।

এদিন ৫টি বিভাগে ৫ জন নারীর হাতে রোকেয়া পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারী শিক্ষায় প্রয়াত খালেদা একরাম, আর্থ সামাজিক উন্নয়নে প্রয়াত কামরুন্নেসা আশরাফ দিনা ও ডা. হালিদা হানুম আখতার, পল্লী উন্নয়নে রনিতা বালা এবং নারী জাগরণে এভারেস্ট জয়ী নিশাত মজুমদারকে এই পদক দেয়া হয়।

পদক প্রদান শেষে বাংলাদেশে নারীদের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী। নারীদের ক্ষমতায়নে সরকারের নানা উদ্যোগ তুলে ধরে তিনি বলেন, ‘ধর্মের দোহাই দিয়ে নারীকে আর পর্দার আড়ালে রাখা যাবে না। নারীরা সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন। আর বেগম রোকেয়া সেই স্বপ্নের কথা বলেছিলেন।’

প্রধানমন্ত্রী আরও বলেন, কোন দোহাই কিংবা অজুহাতেই নারীকে পিছিয়ে রাখার সুযোগ নেই।

বক্তব্য শেষে পদক জয়ীদের সঙ্গে ফটোসেশনে অংশ নেন সরকার প্রধান। এরপর এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন শেখ হাসিনা।

তথ্যসূত্রঃএখন টিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ