পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

পাকিস্তানে ৩০০ রুপি ছাড়াল জ্বালানি তেলের দাম

ছয়দফা নিউজ ডেস্ক:
নতুন করে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার। এতে দেশটির ইতিহাসে প্রথমবারের মতো জ্বালানির দাম ৩০০ রুপি ছাড়াল।

শুক্রবার ডনের এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (৩১ আগস্ট) মধ্য রাতে নতুন মূল্য ঘোষিত হয়। এতে পেট্রোল ও ডিজেলের লিটার প্রতি দাম বেড়েছে যথাক্রমে ১৪ দশমিক ৯১ রুপি ও ১৮ দশমিক ৪৪ রুপি। এছাড়া পেট্রোলিয়াম শুল্ক প্রতি লিটারে ৫ রুপি বেড়েছে। আগের ৫৫ রুপির বদলে এখন দিতে হবে ৬০ রুপি।

প্রতিবেদনে বলা হয়েছে, রুপির অবমূল্যায়ন ও বিশ্বব্যাপী জ্বালানি তেলের ক্রমবর্ধমান দামের কারণে ১৫ দিনের মধ্যে দ্বিতীয় দফায় দাম বাড়িয়েছে। এ হিসেবে দুই সপ্তাহে পেট্রোল ও ডিজেলে সম্মিলিত বৃদ্ধি যথাক্রমে ৩১ দশমিক ৪১ রুপি ও ৩৮ দশমিক ৪৪ রুপি।

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর অনুমোদনের পর গতকাল গভীর রাতে নতুন দাম ঘোষণা করে অর্থ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়ামের দামের ক্রমবর্ধমান প্রবণতা ও বিনিময় হারের তারতম্যের কারণে সরকার পেট্রোলিয়াম পণ্যের বিদ্যমান ভোক্তা মূল্য সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে।

এ হিসেবে বর্তমানে দেশটিতে ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৩১১ দশমিক ৮৪ রুপি। একইভাবে পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৩০৫ দশমিক ৩৬ রুপি। যার প্রভাব পড়বে ব্যক্তিগত পরিবহন ও ছোট যানবাহনে। যা সরাসরি মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্তদের প্রভাবিত করবে।

তবে কেরোসিন ও লাইট ডিজেলের দামে কোনো পরিবর্তন আসেনি।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ