পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

ইউক্রেনে হামলা বাড়িয়েছে রাশিয়া

ছয় দফা নিউজ ডেস্ক:
পশ্চিমাদের অস্ত্র সহায়তায় অনিশ্চয়তা দেখা দেয়ার পর থেকে ইউক্রেনে হামলা আরও বাড়িয়ে দিয়েছে রাশিয়া। বুধবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় মস্কো। উত্তর পূর্বাঞ্চলের এই শহরটি যুদ্ধ শুরুর পর থেকেই রাশিয়ার চরম আগ্রাসনের শিকার। শহরটি এখনও দখলে নিতে পারেনি ক্রেমলিন।

এদিকে ইউক্রেনের অন্তত ৭০টি ড্রোন ভূপাতিত করার দাবি করছে মস্কো। পাশাপাশি কিয়েভের ৪টি ট্যাঙ্ক ও ৯টি সাঁজোয়া যান ধ্বংস করেছে ক্রেমলিন। ইউক্রেনের হামলায় রাশিয়ার দক্ষিণাঞ্চলের ভরোনেচ শহরে জারি করা হয়েছে জরুরি অবস্থা। যদিও ইউক্রেন বলছে, রাশিয়ার শক্তিশালী ক্ষেপণাস্ত্র তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে।

পশ্চিমাদের অস্ত্র সহায়তায় অনিশ্চয়তা দেখা দেয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট রাশিয়ার ওপর কড়া নিষেধাজ্ঞা দিতে পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন। দাভোসে ওয়াল্ড ইকোনমিক ফোরামের বৈঠকে পুতিনকে শিকারী উল্লেখ করে তিনি বলেন কোনভাবে রাশিয়াকে এই যুদ্ধে জিততে দেয়া যাবে না।

ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘পুতিন যুদ্ধ পছন্দ করে। আমরা জানি অনেক যুদ্ধ আর সংঘাতের মূল কারণ পুতিন। তার পরিবর্তন হবে না। আমাদের এই পাগলামি বন্ধে কাজ করতে হবে। পুতিন শিকারী, যে কোনোদিনই নিজের যা আছে তা নিয়ে খুশি না। অথচ আমরা নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থা নিজেরাই শক্তিশালী করছি। যুদ্ধ চলছে, কিন্তু আমাদের অর্থনৈতিক অবস্থা ভালো। আমরাই আমাদের রক্ষার জন্য যথেষ্ট।’

ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লেয়ান বলেন, ‘ইউক্রেনের সঙ্গে আমাদের স্বাধীনতাও হুমকির মুখে। তবে রাশিয়া অর্থনৈতিকভাবেও ক্ষতিগ্রস্ত, সামরিকভাবেও রাশিয়া এখন চীনের ওপর নির্ভরশীল।

রাশিয়া বলছে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা অভিযান শুরুর পর থেকে দেশটির ৪ লাখ সেনা মৃত্যুবরণ করেছেন আর আহত হয়েছেন। এরমধ্যে জুন থেকে নভেম্বরের মধ্যেই ১ লাখ ২৫ হাজার সেনা যুদ্ধক্ষেত্রের বাইরে চলে গেছেন। গেল ২ বছরে পশ্চিমাদের কাছ থেকে ইউক্রেন পেয়েছে ২০ হাজার কোটি ডলারের সামরিক সহায়তা। সেনা সক্ষমতা বাড়াতে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের প্রয়োজন আরও ৫ লাখ সেনা।

তথ্যসূত্রঃএখন টিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ