পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক আরও গভীর করার ঘোষণা রাশিয়ার

ছয়দফা নিউজ ডেস্ক:
আন্তর্জাতিক বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর ও উচ্চতর পর্যায়ে নিয়ে যেতে চায় রাশিয়া। বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র ও প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ।

তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যে চিঠি বিনিময় হচ্ছে বলে হোয়াইট হাউস যে অভিযোগ করেছে, তার পক্ষে বা বিপক্ষে সরাসরি কোনো মন্তব্য করেননি তিনি।

রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে অস্ত্র কেনা-বেচা সংক্রান্ত আলোচনা চলছে বলে বুধবার এক বিবৃতিতে অভিযোগ করেছে হোয়াইট হাউস। বিবৃতিতে আরও বলা হয়েছে, পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্কের আওতা আরও বাড়াতে চিঠি বিনিময় করছেন পুতিন-কিম।

বৃহস্পতিবারের নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের এ সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে পেসকভ বলেন, ‘মস্কো এবং পিয়ংইয়ংয়ের সম্পর্ক বরাববরই ভালো এবং পরস্পরের প্রতি সম্মানপূর্ণ। আমরা এই সম্পর্ককে আরও উচ্চ পর্যায়ে নিয়ে যেতে চাই।’

পুতিন ও কিমের মধ্যে চিঠি বিনিময় হচ্ছে কিনা— প্রশ্নের উত্তরে পেসকভ বলেন, ‘বিভিন্ন পর্যায়ে আমাদের যোগাযোগ চলছে। উত্তর কোরিয়া আমাদের খুবই গুরুত্বপূর্ণ প্রতিবেশী।’

ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়া উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্র কিনছে বলে এর আগেও একাধিকবার অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। তবে উত্তর কোরিয়া ও রাশিয়া উভয়ই এই অভিযোগ অস্বীকার করে আসছে।

এই ‘অস্বীকারে’ অবশ্য যুক্তরাষ্ট্র আস্থা রাখতে পারেনি। গত মাসে রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে কথিত অস্ত্র কেনাবেচা সংক্রান্ত চুক্তিতে সংশ্লিষ্টতার অভিযোগে তিনটি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন সরকার।

তথ্যসূত্রঃঢাকাপোস্ট

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ