পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

বুসান উৎসবে বাংলাদেশের ৩ ছবি

ছয়দফা নিউজ ডেস্ক:
দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২৮তম এই উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে এবার জায়গা করে নিয়েছে বাংলাদেশের দুটি ছবি। গতকাল উৎসব কর্তৃপক্ষ প্রকাশ করেছে প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণকারীদের নাম। বাংলাদেশ থেকে অংশ নিতে চলেছে ইকবাল এইচ চৌধুরীর ‘দ্য রেসলার’ এবং ‘বিপ্লব সরকারের ‘দ্য স্ট্রেঞ্জার’।

‘দ্য রেসলার’ (বলী) ছবির প্রধান চরিত্রে দেখা যাবে নাসির উদ্দিনকে। সাগর পাড়ের এক খ্যাপাটে জেলের চরিত্রে অভিনয় করেছেন তিনি। ‘দ্য স্ট্রেঞ্জার’ (আগন্তুক) ছবির গল্প আবর্তিত হয়েছে কাজল নামের ১০ বছর বয়সী এক বালককে ঘিরে। মা ও অসুস্থ দাদিকে নিয়ে কাজলদের সংসার। অনেকদিন ধরে নিখোঁজ কাজলের বাবা হঠাৎ একদিন ফিরে এলে শুরু হয় টানাপড়েন। একটি পরিবারের সম্পর্কগুলোর দ্বন্দ্ব সরল ও সূক্ষ্মভাবে দেখানো হয়েছে চলচ্চিত্রে। প্রয়াত পরিচালক কিম জিসুকের স্মরণে এশিয়া থেকে ‘কিম জিসুক অ্যাওয়ার্ড’ বিভাগে জায়গা করে নিয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। ফারুকীরএই সিনেমা ছাড়াও আরও ৯ জন দাপুটে নির্মাতার সিনেমা জায়গা করে নিয়েছে এতে।

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমায় একজন নামকরা অভিনেত্রী এবং একজন নির্মাতার গল্প বলবেন মোস্তফা সরয়ার ফারুকী। যেখানে ওই নির্মাতা ও অভিনেত্রীর বিয়ের পর বাচ্চা নেওয়া, বাচ্চা নেওয়ার পরের স্ট্রাগল ফুটে উঠবে সিনেমার পর্দায়। অনেকের ধারণা, এটি ফারুকী-তিশারই জীবনের একটি অংশ হতে যাচ্ছে। সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রজেক্টে জনপ্রিয় ১২ জন নির্মাতা ভালোবাসার গল্প নিয়ে ১২টি অরিজিনাল ফিল্মের ঘোষণা দেয়া হয়েছে। এই পুরো প্রজেক্টের সার্বিক তত্ত্বাবধানে আছেন মোস্তফা সরয়ার ফারুকী। তিনি নিজেই নির্মাণ করছেন দুটি সিনেমা। একটি ‘মনোগামী’ অন্যটি ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। অটোবায়োগ্রাফি ছবিতে পরিচালনার পাশাপাশি অভিনয়ও করেছেন ফারুকী। অভিনেতা হিসেবে অভিজ্ঞতা কেমন জানতে চাইলে ফারুকী বলেন, ‘অভিনয় তো একটা ভালনারেবল কাজ। আর এই গল্পে অভিনয় তো আরও ভালনারেবল ব্যাপার যেখানে নিজের জীবনও কোনো না কোনো আঙ্গিকে লুকিয়ে আছে। তবে শুটিং শুরু হয়ে যাওয়ার পর তেমন কোনো আলাদা অনুভূতিই হয়নি। মনে হয়েছে, এটাই তো স্বাভাবিক। শুধু একটা বিষয় অবশ্য আলাদা ছিল। শটের সময় মনিটরে থাকা হতো না। আমার ছোট ভাই কিবরিয়া মনিটরে থাকত। আর আমি শট শেষে গিয়ে প্লেব্যাক করতাম।

অটোবায়োগ্রাফিতে ফারুকী-তিশা অভিনয়ের পাশাপাশি চিত্রনাট্য লেখার কাজটিও করেছেন একসঙ্গে। তিশার জন্য চিত্রনাট্য লেখার কাজটি প্রথমবারের মতো হলেও কাজটি তিনি বেশ আনন্দ নিয়েই করেছেন বলে জানান। মাতৃত্বের পর এ সিনেমা দিয়েই তিশার কাজে ফেরা। ফারুকীর সঙ্গে অভিনয়ের অভিজ্ঞতা কেমন ছিল জানিয়ে তিশা বলেন, ‘ফারুকী খুব ভালো ডিরেক্টরের সঙ্গে সঙ্গে ভালো একজন অভিনেতা আগে থেকেই ছিল। কিন্তু সেটা ক্যামেরার পেছনে ছিল। এখন সেটা সবার সামনে চলে এলো আর কি। এখন একটু ভয় লাগছে। অন্য ডিরেক্টর যদি ওকে নিয়ে কাজ শুরু করে, ও যদি নায়ক হয়ে যায় তখন কী হবে?’

ওয়ার্ল্ড প্রিমিয়ার ও উৎসবের সমাপনী অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে পরিচালক ফারুকী ও অভিনেত্রী তিশাকে।

উৎসবে প্রতিযোগিতা বিভাগে রয়েছে এছাড়াও আছে জাপানের দুটি, কোরিয়ার দুটি এবং চীন, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ভারতের একটি করে ছবি। জাপানের ‘সেপ্টেম্বর ১৯২৩’ ছবিতে দেখানো হয়েছে ভূমিকম্পের কাহিনী। ১৯২৩ সালের সেপ্টেম্বর মাসের প্রথম দিন জাপানের টোকিও-ইয়োকোহামা অঞ্চলে আঘাত হানে ৭.৯ মাত্রার একটি ভূমিকম্প। এর কেন্দ্রস্থল ছিল কান্তো। এই ভূমিকম্পের ফলে ধ্বংস হয়ে যায় টোকিও-ইয়োকোহামা এলাকা। জাপানের আরেক ছবি ‘আফটার দ্য ফিভার’-এ দেখানো হয়েছে গভীর প্রেমের মর্মান্তিক পরিণতি।

কোরিয়ার ‘হেরিটেজ’-এ দেখানো হয়েছে এক ব্যক্তির ঘটনা যিনি এবং তার সুপারভাইজার সেনাবাহিনীর চাকরী ছেড়ে দেন। আরেক ছবি ‘দ্যাট সামার্স লাই’-তে পুরানো প্রেমের সত্য ভুলে কল্পনায় ডুবে থাকার গল্প দেখানো হয়েছে।

ভারত অংশ নিচ্ছে ‘দ্য স্পার্ক’ নিয়ে। আরও হংকং-এর ‘বোরোড টাইম’, থাইল্যান্ডে ‘সলিডস বাই দ্য সিশোর’ ও মালয়েশিয়ার ‘ওয়েসিস অব নাও’।

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে আগামী ৪ অক্টোবর। সমাপনী হবে ১৩ অক্টোবর। এর আগে ২০২১ সালে এ উৎসবের ২৬তম আসরে মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’, আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহেনা মরিয়ম নূর’ ও তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধার প্রথম চলচ্চিত্র ‘পায়ের তলায় মাটি নাই’ এবারের আসরে নির্বাচিত হয়েছিল। এর মধ্যে ‘কিম জিসুক পুরস্কার’-এর জন্য মনোনীত হয়েছিল ‘নো ল্যান্ডস ম্যান’; ‘অ্যা উইন্ডো ইন এশিয়ান সিনেমা’ বিভাগে মনোনীত হয়েছে ‘রেহানা মরিয়ম নূর’ ও ‘পায়ের তলায় মাটি নাই’।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ