পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

টানা ৫ মাস বাড়লো এলপিজি’র দাম

ছয় দফা নিউজ ডেস্ক: আন্তর্জাতিক বাজারে ডলারের দাম বাড়ায় দেশের বাজারেও ফের বাড়লো এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম।রোববার (৩ ডিসেম্বর) বিকেলে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিইআরসি’র কার্যালয়ে সংবাদ সম্মেলনে এলপিজির মূল্য সমন্বয় করে নতুন দাম ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে কমিশনের চেয়ারম্যান নূরুল আমিন জানান, ‘গতমাসে যেখানে এক ডলারের মূল্য ছিল ১১৩ টাকা ৯২ পয়সা। এ মাসে এক ডলারের দাম ১১৬ টাকা ৩৯ পয়সা। অর্থাৎ প্রতি ডলারে মূল্য বেড়েছে ২ টাকা ৪৭ পয়সা। ডলারের মূল্য বাড়তি’র কারণেই সিলিন্ডারের মূল্য বেড়েছে।’

তিনি বলেন, ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম আগের মাসের চেয়ে ২৩ টাকা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪শ’ ৪ টাকায়। এছাড়া সাড়ে পাঁচ, সাড়ে বারো থেকে বাজারে চালু থাকা সব ধরণের সিলিন্ডারের দাম বেড়েছে।

দাম বেড়েছে রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা এলপিজি এবং ভোক্তা পর্যায়ের অটোগ্যাসের দামও। নতুন দরে ভোক্তা পর্যায়ে অটোগ্যাস পাওয়া যাবে লিটারে ৬৪ টাকা ৪৩ পয়সায় এবং রেটিকুলেটেড গ্যাস পাওয়া যাবে ১১৩ টাকা ২০ পয়সায়।

এলপিজির পর্যাপ্ত মজুত আছে, কোনরকম ঘাটতি না থাকায় দাম নিয়ে এ মাসে ব্যবসায়ীদের মূল্য কারসাজির সুযোগ নেই বলে জানান বিইআরসি’র চেয়ারম্যান। দেশের বিভিন্ন জায়গায় নির্ধারিত মূল্যেই সিলিন্ডার বিক্রি হচ্ছে জানিয়ে নূরুল আমিন বলেন, ‘তবে যেসব জায়গায় বিইআরসি’র অফিস নেই সেখানে তদারকি করা সম্ভব হচ্ছে না।’

রোববার (০৩ নভেম্বর) সন্ধ্যা ৬ টা থেকে এ দর কার্যকরের ঘোষণা দিয়েছে রাষ্ট্রীয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিইআরসি। নভেম্বর মাসে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছিল ১৩শ’ ৮১ টাকা।

তথ্যসূত্রঃএখন টিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ