পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
রবিবার, জুন ২৩, ২০২৪

দ্রুত ফল মেলে এমন প্রকল্প অনুমোদনে অগ্রাধিকারের নির্দেশ প্রধানমন্ত্রীর

ছয় দফা নিউজ ডেস্ক: যথাযথভাবে যাচাই-বাছাই না করে নতুন কোনো প্রকল্প অনুমোদন না দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে জনগণের কল্যাণে কাজে লাগে এবং দ্রুত ফলাফল পাওয়া যায় এমন প্রকল্পগুলোর অনুমোদন প্রক্রিয়ায় অগ্রাধিকার দেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এসব নির্দেশ দেন।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চলতি সরকারের প্রথম বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

সভা শেষে এক সংবাদ ব্রিফিংয়ে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিত কর্মকার এ কথা বলেন।

সত্যজিত কর্মকার জানান, যেসব প্রকল্পের কাজ শেষ পর্যায়ে, সেসব প্রকল্প সংশ্লিষ্ট সচিবদের সঙ্গে বসে দ্রুত কাজ শেষ করার উদ্যোগ নিতে মন্ত্রিপরিষদ সচিবকে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। তিনি এসব প্রকল্পে অর্থ ছাড়ের বিষয়টি অগ্রাধিকার দিতে এবং শেষ হওয়া প্রকল্পগুলোর প্রভাব মূল্যায়নেরও নির্দেশ দিয়েছেন।

পরিকল্পনা সচিব আরও বলেন, সভায় প্রধানমন্ত্রী বলেছেন- উৎপাদন বাড়ানোর লক্ষ্য পূরণ করতে কোনো জমি পতিত রাখা যাবে না। পাশাপাশি বিদেশি ঋণের যথাযথ ব্যবহার করতে হবে। প্রধানমন্ত্রী এও বলেছেন- জলবায়ু তহবিল থেকে এডিবিসহ যেসব সংস্থা ঋণ দিতে চাচ্ছে, তাদের ঋণ নেওয়ার প্রক্রিয়া সহজ করতে হবে।

এছাড়াও যেসব প্রকল্পের যন্ত্রপাতি দেশেই উৎপাদন করা সম্ভব সেগুলো দেশেই উৎপাদন করার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

তথ্যসূত্রঃটিবিএস

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ