পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

‘কারার ঐ লৌহ-কবাট’ সমবেত কণ্ঠে গেয়ে প্রতিবাদ

ছয় দফা নিউজ ডেস্ক:
রাজা কৃষ্ণ মেনন পরিচালিত হিন্দি সিনেমা ‘পিপ্পা’য় ব্যবহৃত হয়েছে কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ-কবাট’ গানটি। কিন্তু অস্কারজয়ী ভারতীয় সুরকার এ আর রাহমানের সংগীতায়োজনে গানটি ক্ষোভ ছড়িয়ে পড়েছে নজরুলভক্তদের মধ্যে। এবার কালজয়ী এই গানের সুর বিকৃতির প্রতিবাদে সমবেত কণ্ঠে এ গান পরিবেশন করেছেন বাংলাদেশের বিভিন্ন সংগঠনের শিল্পীরা।

শনিবার (১৮ নভেম্বর) বিকেল ৪টায় ঢাকার শিল্পকলা একাডেমির মুক্ত মঞ্চে বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ, রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্র ও আমরা একাত্তর-এর উদ্যোগে সমবেত কণ্ঠে গানটি গাওয়া হয়।

ঢাকায় বিভিন্ন সংগঠনের শিল্পীরা এ পরিবেশনায় অংশ নেন। একইভাবে কলকাতা, লন্ডনসহ বাঙালি অধ্যুষিত বিভিন্ন জায়গায় স্থানীয় সময় সাড়ে ৪টা অনুযায়ী মূল সুরে গানটি গাওয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে আমাদের সুদীর্ঘ সংগ্রাম, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ আর লাখো শহীদের আত্মদানের আবেগের সাথে জড়িয়ে আছে যে অমর গান, সেই গানটি বিকৃত করার ধৃষ্টতা দেখিয়েছেন ভারতের ‘পিপ্পা’ চলচ্চিত্রের নির্মাতারা । তাদের এই কুকর্মের প্রতিবাদ জানানো এবং ওই চলচ্চিত্র থেকে বিকৃত গানটি বাদ দেওয়ার দাবিতে সমবেত কণ্ঠে গান গাওয়ার এ উদ্যোগ নেওয়া হয়।’

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ