পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

বাহরাইনে দূতাবাস খুলল ইসরায়েল

ছয় দফা নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সম্পর্ক স্বাভাবিক করার তিন বছরের মাথায় বাহরাইনে আনুষ্ঠানিকভাবে দূতাবাস খুলেছে ইসরায়েল। সোমবার (৪ সেপ্টেম্বর) বাহরাইনের মানামায় এক অনুষ্ঠানের মাধ্যমে ইসরায়েলি এই দূতাবাস উদ্বোধন করা হয়।

দূতাবাসের উদ্বোধনী অনুষ্ঠানে ইসরায়েলের পক্ষ থেকে উপস্থিত ছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন। পরে কোহেন ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ বিন রশিদ আল-জায়ানি জানান, ইসরায়েল ও বাহরাইন নিজেদের মধ্যে বাণিজ্য, ভ্রমণ ও বিনিয়োগ বৃদ্ধির জন্য এক সঙ্গে কাজ করতে সম্মত হয়েছে।

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দূতাবাসের উদ্বোধন আমাদের অঞ্চলের সকল জনগণের নিরাপত্তা ও সমৃদ্ধির প্রতি আমাদের অঙ্গীকারকে নির্দেশ করে।’

অন্যদিকে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটি আমার জন্য একটি উত্তেজনাপূর্ণ মুহূর্ত। এরকম পদক্ষেপ দুই দেশের মধ্যে উষ্ণ সম্পর্কের ইঙ্গিত দেয়। আমরা নিজেদের পারস্পরিক সহযোগিতাকে আরও গভীর করার পাশাপাশি প্রসারিতও করবে। পাশাপাশি বিশ্বজুড়ে আরও ইসরায়েলি দূতাবাসে স্থাপন করতে কাজ চালিয়ে যাব।’

এদিকে দূতাবাসের অনুষ্ঠান শুরু হওয়ার আগে সোমবার সকালে বাহরাইনের ক্রাউন প্রিন্স সালমান বিন হামাদ আল খলিফার সঙ্গে দেখা করেছিলেন কোহেন। পরে হামাদ আল খলিফাকে আব্রাহাম অ্যাকর্ডে নেতৃত্ব দেওয়ার জন্য ধন্যবাদ জানান তিনি।

ইসরায়েল ও বাহরাইন ২০২০ সালের সেপ্টেম্বরে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। তাদের এই সম্পর্ক স্থাপনে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যস্থতা করেছিলেন।

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ