পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

শান্তর সেঞ্চুরি, বড় লিডের স্বপ্ন দেখছে বাংলাদেশ

ছয় দফা নিউজ ডেস্ক:
টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্রে সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৩১০ রানে অলআউট হয় বাংলাদেশ। জবাবে তৃতীয় দিন সকালে ৩১৭ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নাজমুল হাসান শান্তর সেঞ্চুরিতে চালকের আসনে রয়েছে বাংলাদেশ। এই ইনিংস দিয়ে বাংলাদেশের প্রথম কোনো অধিনায়ক হিসেবে টেস্ট নেতৃত্বের প্রথম ম্যাচেই সেঞ্চুরি করেছেন তিনি। ১৯২ বল খেলে ৯ চারে সেঞ্চুরির দেখা পান বাঁহাতি এই ব্যাটসম্যান।

সফরকারী কিউইদের চেয়ে ২০৫ রানে এগিয়ে রয়েছে টাইগাররা। তৃতীয় দিন শেষে ৬৮ ওভারে ৩ উইকেট হারিয়ে ২১২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। শান্ত ১০৪ ও মুশফিকুর রহিম ৪৩ রানে অপরাজিত আছেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ১২ রানের লিড নিয়ে মধ্যাহ্ন ভোজে যায় বাংলাদেশ। এরপর বিরতি থেকে ফিরেই দুই ওপেনারকে হারায় টাইগাররা। ৩০ বলে ১৭ রান করে জাকির হাসান ও ৪৬ বলে ৮ রান করে রান আউটে কাঁটা পড়েন মাহমুদুল হাসান জয়। এরপর মুমিনুল হককে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন নাজমুল হাসান শান্ত।

এই দুই ব্যাটারের ব্যাটে শুরুর ধাক্কা সামাল দেন মুমিনুল-শান্ত। শেষ পর্যন্ত ২ উইকেট হারিয়ে ১১১ রান সংগ্রহ করে চা পান বিরতিতে যায় বাংলাদেশ। বিরতি থেকে ফিরেই মুমিনুলের উইকেট হারায় বাংলাদেশ। দলীয় ১১৬ রানে ৬৮ বলে ৪০ রান করে রান আউট হন তিনি। এরপর ক্রিজে আসেন মুশফিকুর রহিম।

মুশফিককে সঙ্গে নিয়ে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন নাজমুল হাসান শান্ত। এতে টেস্টে অধিনায়ক হিসেবে অভিষেকেই সেঞ্চুরির রেকর্ড গড়লেন এই টাইগার বাঁহাতি ব্যাটার। অন্যদিকে তাকে যোগ্য সঙ্গ দেন মুশফিক। শেষ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ২১২ রান সংগ্রহ করে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ