পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
রবিবার, জুন ২৩, ২০২৪

আব্দুল হাইয়ের সংসদ সদস্যপদ হাইকোর্টে স্থগিত

ছয় দফা নিউজ ডেস্ক: নৌকা প্রতীক নিয়ে ঝিনাইদহ-১ আসনে জয়ী আব্দুল হাইয়ের সংসদ সদস্যপদ (এমপি) স্থগিত করে আদেশ দিয়েছেন হাইকোর্ট। নির্বাচনে অনিয়মসংক্রান্ত আবেদনের শুনানিকালে গতকাল হাইকোর্টের বিচারপতি একেএম আসাদুজ্জামানের একক বেঞ্চ নির্বাচনী গেজেট স্থগিত করেছেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মজিবুর রহমান মিয়া।

আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী মো. মজিবুর রহমান মিয়া। তিনি বলেন, ‘‌ঝিনাইদহ-১ আসনে নৌকা প্রতীকের প্রার্থী মো. আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করে ইসির গেজেট স্থগিত করেছেন হাইকোর্ট। দুই মাসের জন্য এ স্থগিতাদেশ দেয়া হয়েছে।’

এর আগে ভোট গ্রহণ ও ভোট গণনায় অনিয়ম ও কারচুপির অভিযোগে ঝিনাইদহ-১ আসনের এমপি পদের গেজেট স্থগিত চেয়ে ইলেকশন পিটিশন দায়ের করেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল।

গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের বেসরকারি ফলাফলে ঝিনাইদহ-১ (শৈলকূপা) আসনে নৌকার প্রার্থী আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

বেসরকারি ফলাফল অনুযায়ী এ আসনে আব্দুল হাই পেয়েছেন ৯৪ হাজার ৩৭৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল (ট্রাক প্রতীক) পেয়েছেন ৮০ হাজার ৫৪৭ ভোট।

আইনজীবী মো. মজিবুর রহমান মিয়া জানান, ৭ জানুয়ারি নির্বাচনের দিন ঝিনাইদহ-১ আসনে রিটার্নিং কর্মকর্তা একটি ফলাফল শিট দেন। সেখানে বলেছেন, ৪৯ শতাংশ ভোট কাস্ট হয়েছে। সে ফলাফলে পিটিশন দায়েরকারী স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম পেয়েছেন ৮০ হাজার ৫৪৭ ভোট। আব্দুল হাইয়ের ছিল ৬৫ হাজার ভোট। কিন্তু পরে তাকে ৯৪ হাজারের মতো ভোটে বিজয়ী ঘোষণা করা হয়। প্রথমে তারা নির্বাচন কমিশনে অনিয়মের লিখিত অভিযোগ দিয়েছিলেন। নির্বাচন কমিশন জানিয়েছে, হাইকোর্ট অভিযোগগুলো দেখবেন। এজন্য হাইকোর্টে এসেছেন। দুই মাসের জন্য নির্বাচনী ফলাফলের গেজেট স্থগিত করা হয়েছে। বিবাদীদের নোটিস ইস্যু করেছেন আদালত।

প্রসঙ্গত, ঝিনাইদহ-১ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৬ হাজার ৩৩৬। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৩ হাজার ৫৭৭ ও নারী ভোটার ১ লাখ ৫২ হাজার ৭৫৯ জন। এখানে কেন্দ্রের সংখ্যা ১১৭।

তথ্যসূত্রঃবণিক বার্তা

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ