পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

ঢাকা ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি বজায় রেখেছে : মোমেন

ছয় দফা নিউজ ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ সার্বভৌম ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি বজায় রেখেছে বলে অন্যন্য দেশের কে কি বললো তাতে কিছু যায় আসে না।
বাংলাদেশ সম্পর্কে সাম্প্রতিক রাশিয়ার বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, কে কী বললো… এটা তাদের মাথাব্যথা। আমরা সার্বভৌম ভারসাম্যপূর্ণ বৈদেশিক নীতি বজায় রাখি… বাকি, আমি জানি না।
শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এমভি জাখারোভা বলেছেন, ‘জনগণের ইচ্ছার প্রতিফলন যুক্তরাষ্ট্রের কাছে সন্তোষজনক না হলে ‘আরব বসন্ত’র আদলে বাংলাদেশে পরিস্থিতি আরও অস্থিতিশীল করার চেষ্টা করা হতে পারে।
পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে আরব বসন্তের কোনো সম্ভাবনা নাকচ করে দিয়ে বলেন, ঢাকা গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় রেখেছে।
তিনি বলেন, রাশিয়া যা বলেছে, এটা আমাদের বিষয় নয়… আমাদের কিছু করারও নেই। আমরা কোনো সমস্যায় টেনে আনতে চাই না।
মোমেন বলেন, ‘গণতন্ত্র কোনো চাপের কাছে নতি স্বীকার না করে’ আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
তিনি বলেন, আপনি অবশ্যই আমার সঙ্গে একমত হবেন যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে বাংলাদেশের গণতন্ত্র শক্তিশালী হয়েছে। আমরা এই গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় রাখব।
তিনি বলেন, একসময় বাংলাদেশকে ‘তলাবিহীন ঝুড়ি’ এবং ‘টিকে থাকার কোনো আশা নেই’ বলে অভিহিত করা হতো, কিন্তু সেই দিন শেষ, দেশ এখন সুযোগের দেশে পরিণত হয়েছে।
মোমেন আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ গণতন্ত্রে বিশ্বাসী নয় এমন অপশক্তি দ্বারা সংঘটিত সন্ত্রাসী কর্মকান্ড, ভাঙচুর ও অগ্নি সন্ত্রাস কাটিয়ে উঠতে সক্ষম হবে।
বুধবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ’৫২ বছরে বাংলাদেশের অর্জন এবং আগামী দশকগুলোতে এ অঞ্চল এবং এর বাইরে দেশটির অবস্থান’ শীর্ষক আলোচনা সভা শেষে ভারতের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও প্রখ্যাত লেখক এম জে আকবরের সঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন মোমেন।

তথ্যসূত্রঃবাসস

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ