পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

‘আল-শিফায় মানবতাবিরোধী অপরাধ’

ছয় দফা নিউজ ডেস্ক:
ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) স্বাস্থ্যমন্ত্রী মাই আল-কাইলা বলেছেন, গাজার আল-শিফা হাসপাতালে সামরিক অভিযান চালানোর মাধ্যমে ইসরাইল ‘মানবতাবিরোধী নতুন অপরাধ’ করছে। দেশটিকে সন্ত্রাসী রাষ্ট্র আখ্যা দিয়ে তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘন ও যুদ্ধাপরাধের অভিযোগ এনেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোগান। ইসরাইলের তীব্র সমালোচনা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ ইসরাইল অধিকৃত পশ্চিম তীরের কিছু অংশ নিয়ন্ত্রণ করে। পশ্চিম তীরের এই অংশগুলো পুরোপুরি ইসরাইলের নিয়ন্ত্রণে নেই। ফিলিস্তিনের কর্তৃপক্ষে ফাতাহ আন্দোলনের আধিপত্য আছে, যারা হামাসের প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক গোষ্ঠী। আল-কাইলার নেতৃত্বাধীন ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয় ও হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় পৃথক প্রতিষ্ঠান। ফিলিস্তিনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ডব্লিউএএফএতে প্রকাশিত এক বিবৃতিতে কাইলা বলেছেন, ‘আল-শিফার চিকিৎসাকর্মী, রোগী ও সেখানে থাকা উদ্বাস্তুদের জীবনের জন্য দখলদার বাহিনী সম্পূর্ণ দায়ী বলে মনে করব আমরা।’

আল-শিফা ফিলিস্তিনি ছিটমহল গাজার বৃহত্তম হাসপাতাল। এই হাসপাতালটিতে ৬৫০ জনের মতো রোগী, ২০০ থেকে ৫০০ কর্মী ও আশ্রয় নেওয়া প্রায় দেড় হাজার বেসামরিক ফিলিস্তিনি আছে বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এই হাসপাতালের নিচে, ভূগর্ভে হামাসের একটি কমান্ড সেন্টার আছে বলে অভিযোগ করেছে ইসরাইল ও যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস এই অভিযোগ অস্বীকার করেছে। কিন্তু নিজেদের অভিযোগে অটল ইসরাইল বুধবার ভোররাত থেকে এই হাসপাতালটিতে ঝটিকা অভিযান শুরু করে ‘হাসপাতালের নিচে টানেলে থাকা হামাস যোদ্ধাদের’ আত্মসমর্পণের আহ্বান জানিয়েছে।

ইসরাইল ‘সন্ত্রাসী রাষ্ট্র’ : ফিলিস্তিনের গাজায় আগ্রাসন চালানো ইসরাইলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে অভিহিত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। বুধবার তুর্কি পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি বলেছেন, ইসরাইল সন্ত্রাসী রাষ্ট্র, গাজায় দেশটি যুদ্ধাপরাধ ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে।

গাজায় আগ্রাসন শুরুর পর ইসরাইল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে তুরস্ক। তবে দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে রাজি নন এরদোগান। তুরস্কের দাবি, তারা ইসরাইলি আগ্রাসন বন্ধে কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে। ইসরাইলও জানিয়েছে, তুরস্কের সঙ্গে তাদের সম্পর্ক অটুট রয়েছে। ভাষণে এরদোগান আবারও দাবি করেছেন, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস কোনো সন্ত্রাসী সংগঠন নয়। ফিলিস্তিনিদের ভোটে নির্বাচিত রাজনৈতিক দল হামাস।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি এরদোগান আহ্বান জানিয়েছেন, ইসরাইলের কাছে পারমাণবিক বোমা রয়েছে কি না তা ঘোষণা করার জন্য। নেতানিয়াহুকে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা একজন ‘ব্যর্থ ব্যক্তি, যার সফল হওয়ার কোনো সম্ভাবনা নেই’ হিসেবে উল্লেখ করেছে তুর্কি প্রেসিডেন্ট।

তীব্র সমালোচনা ট্রুডোর : ইসরাইলকে গাজায় নারী ও শিশু হত্যা বন্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, অবরুদ্ধ গাজায় নারী ও শিশুদের এই নির্মমভাবে হত্যা অবশ্যই বন্ধ করতে হবে।

ট্রুডো বলেন, আমি ইসরাইলকে অর্থাৎ দেশটির প্রধানমন্ত্রীকে সর্বোচ্চ সংযম দেখানোর আহ্বান জানাচ্ছি। তিনি বলেন, সারা বিশ্ব টিভিতে, সোশ্যাল মিডিয়াতে সবকিছু দেখছে। আমরা চিকিৎসক, পরিবারের সদস্য, বেঁচে যাওয়া মানুষসহ বাচ্চাদের যারা তাদের বাবা-মাকে হারিয়েছে তাদের কথা শুনছি। ট্রুডো আরও বলেন, গাজায় বেসামরিকদের মৃত্যুর জন্য হামাস দায়ী।

উল্লেখ্য, হামাস গত ৭ অক্টোবর হামলা শুরু করাতেই অবরুদ্ধ গাজায় ধারাবাহিকভাবে আগ্রাসন চালাচ্ছে ইসরাইল। গাজা ইস্যুতে এবারই ইসরাইলের তীব্র সমালোচনা করেছেন ট্রুডো, যা গত দেড় মাসে প্রথম। যদিও এর আগে ট্রুডো বলেছেন ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে।

এর আগে অন্যান্য পশ্চিমা ও আরব দেশের সঙ্গে আলোচনায় গাজায় মানবিক বিরতির আহ্বান জানিয়েছিলেন ট্রুডো।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ