পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

গাজার সমর্থনে ইয়েমেনে গণসমাবেশ

ছয় দফা নিউজ ডেস্ক:
বিদ্রোহী নিয়ন্ত্রিত ইয়েমেনের রাজধানী সানায় শুক্রবার হাজার হাজার লোক গাজার সর্মথনে মিছিল করেছে। তারা মার্কিন ও ইসরায়েল বিরোধী স্লোগান দেয়।
হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধের মুখে ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করে হুথিরা সাম্প্রতিক সপ্তাহগুলোতে লোহিত সাগরে বাণিজ্য জাহাজগুলোয় ২০টিরও বেশি হামলা চালিয়েছে। খবর এএফপি’র।
হুথির মুখপাত্র মোহাম্মদ আবদেল সালাম বলেন, ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইরান-সমর্থিত বিদ্রোহীরা সানায় সাপ্তাহিক বিক্ষোভের আয়োজন করেছে, কিন্তু শুক্রবারের বিক্ষোভ ছিল সবচেয়ে বড় বিক্ষোভ। তিনি সোস্যাল মিডিয়া প্লাটফর্ম এক্স-এ বলেন, ‘লক্ষ লক্ষ লোক’ মিছিলে অংশ নেয়।
এএফপি’কে সহযোগিতাকারি এক ফটোগ্রাফার বিদ্রোহীদের হেলিকপ্টার ও যুদ্ধবিমানের ভিড়ের উপর একটি বিমান প্রত্যক্ষ করেন।
আনসারুল্লাহ মিডিয়া সেন্টার প্রকাশিত হুথিদের বিমান ফুটেজে বিক্ষোভকারীরা ফিলিস্তিনি ও হিজবুল্লাহর পতাকা বহন করে রাজধানীর আল-সাবনি স্কয়ারে জড়ো হতে দেখা গেছে। তারা ‘আল্লাহু আকবর। আমরেকিার মৃত্যু ইসরায়েলেরে মৃত্যু’ বলে স্লোগান দেয়।
বিক্ষোকারিরা রোববার লোহিত সাগরে বিদ্রোহী জাহাজগুলোতে মার্কিন হামলায় নিহত হুথিদের ছবিও তুলে নেয়।
মার্কিন সামরিক বাহিনী বলেছে তারা শিপিং জায়ান্ট মারস্ক চালিত একটি কন্টেইনার জাহাজে হামলার পর তিনটি হুথি নৌকা ডুবিয়ে দেয়। বিদ্রোহীরা জানায় তাদের ১০ যোদ্ধা নিহত হয়েছে।
ইয়েমেনের লোহিত সাগর উপকূলের বেশিরভাগ নিয়ন্ত্রণকারি হুথিরা শিপিংয়ের উপর হামলা, জলপথে একটি বড় ধরনের ব্যাঘাত ঘটিয়েছে। যা বিশ্ব বাণিজ্যের প্রায় ১২ শতাংশ বহন করে।
এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বারোটি দেশ বুধবার যৌথভাবে অবিলম্বে আক্রমন বন্ধ না করলে হুথিদের পরিণতির জন্য সতর্ক করেছে।

তথ্যসূত্রঃবাসস

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ