পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

মুম্বাইয়ে পুরস্কৃত বাংলাদেশের ‘বাড়ির নাম শাহানা’

ছয় দফা নিউজ ডেস্ক:
ভারতে ‘জিও মামি মুম্বাই চলচ্চিত্র উৎসবে’ পুরস্কার পেয়েছে বাংলাদেশের সিনেমা ‘বাড়ির নাম শাহানা’। গত ২৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত চলা ওই সিনে উৎসবে ‘জেন্ডার সেনসিটিভিটি অ্যাওয়ার্ড’ ক্যাটাগরিতে পুরস্কার পায় সিনেমাটি।

বিবাহবিচ্ছেদ নেওয়া নব্বই দশকের এক নারীর গল্প নিয়ে সিনেমাটি পরিচালনা করেছন লীসা গাজী। তিনি বলেন, ‘সত্য কাহিনী অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি। বাংলাদেশের এক রক্ষণশীল মফস্বলী আবহের বিপরীতে দৃঢ়চেতা এক নারীর বেঁচে থাকার স্বকীয় পথ অন্বেষণ করে।’

সিনেমার প্রযোজনা সংস্থা জানিয়েছে, মুম্বাই উৎসব ছাড়াও বিএফআই লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল, বার্মিংহাম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল, ইয়র্কশায়ার ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়েছে ‘বাড়ির নাম শাহানা’।

সিনেমাটির বেশিরভাগ শুটিং হয়েছে ঢাকার বাইরে এক শহরে। কিছু অংশের শুটিং হয়েছে ইংল্যান্ডের একটি শহরে। লীসা গাজীর সঙ্গে যৌথভাবে সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন আনান সিদ্দীকা। প্রযোজনা করেছে কমলা কালেক্টিভ। গুপী বাঘা প্রডাকশন লিমিটেড-এর সাথে অংশীদারিত্বে নির্মিত হয়েছে সিনেমাটি।

সিনেমায় অভিনয় করেছেন আনান সিদ্দীকা, লুৎফর রহমান জর্জ, ইরেশ যাকের, কাজী রুমা, কামরুন্নাহার মুন্নী, মুগ্ধতা মোর্শেদ ঋদ্ধি, আমিরুল হক চৌধুরী, নাইলা আজাদ, আরিফ ইসলাম, নাইমুর রহমান আপন, জয়ন্ত চট্টোপাধ্যায়।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ