পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও জ্বালানি সরবরাহ বাড়াতে ১৭০০ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

ছয় দফা নিউজ ডেস্ক:
বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও জ্বালানি সরবরাহ বাড়াতে ১৬০ মিলিয়ন ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। দেশীয় মুদ্রায় যার পরিমাণ ১ হাজার ৭৬০ কোটি টাকা। প্রতি ডলার ১১০ টাকা ধরে।
মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে এডিবির সঙ্গে ঋণসংক্রান্ত এই চুক্তি সম্পন্ন হয়। এতে ইআরডি সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকি এবং এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবি জানায়, ঢাকা পাওয়ার সিস্টেম সম্প্রসারণ ও শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় ৮টি সাবস্টেশন নির্মাণ হবে। ১০০ কিলোমিটারের বেশি জলবায়ু এবং দুর্যোগ প্রতিরোধী ভূগর্ভস্থ তার এবং ১৫০ কিলোমিটার ওভারহেড লাইন স্থাপন করবে। প্রকল্পটি ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডকে (ডেসকো) সহায়তা করবে।

এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং বলেন, প্রকল্পের মাধ্যমে ২ লাখ নতুন এবং ১ দশমিক ১ মিলিয়ন বিদ্যমান আবাসিক, বাণিজ্যিক এবং শিল্পগ্রাহককে বিদ্যুৎ সরবরাহ করা হবে। পাশাপাশি ঢাকার নতুন বিমানবন্দর টার্মিনালের জন্য নির্ভরযোগ্য, দক্ষ এবং উন্নত মানের বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে। এটি সহায়তা করবে বিদ্যুতের অপচয় কমাতে। প্রতি বছর কমপক্ষে ১৪ হাজার ৭০০ টন কার্বন ডাইঅক্সাইড নির্গমন কমাতে সহায়তা করে জলবায়ু সহায়ক বিদ্যুৎ সরবরাহ করা হবে।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ