পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

রাজনৈতিক কর্মসূচিতে অর্থনীতিতে স্থবিরতা

ছয় দফা নিউজ ডেস্ক:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পূর্ব মুহূর্তে কর্মসূচি পাল্টা কর্মসূচি দিয়ে মাঠ দখলের যখন লড়াই চলছিলো, তখন বিরোধীরা তাদের কর্মসূচিতে বিক্ষোভ ও সহিংসতা যুক্ত করে। এরপর নেতা কর্মীদের গ্রেফতার ও এক দফা দাবিতে ২৯ অক্টোবর থেকে টানা হরতাল ও অবরোধ কর্মসূচি পালন করে আসছে বিরোধীরা।
টানা এসব কর্মসূচি ও জ্বালাও পোড়াওয়ের কারণে বন্ধ হয়ে যায় দূরপাল্লার পরিবহন চলাচল। ধস নামে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের বেচাকেনায়। পর্যটক শূন্য হয়ে পড়ে দেশের বিশাল পর্যটন খাত। সব মিলিয়ে প্রায় আড়াই সপ্তাহ ধরে চলা জ্বালাও পোড়াও ও বিরোধী রাজনৈতিক দলের আন্দোলনের কারণে অনেকটা স্থবিরতা নেমে এসেছে দেশের সামগ্রিক অর্থনীতিতে।
এসবের মধ্যেই বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। যেখানে আগামী ৭ জানুয়ারি ভোট গ্রহণের তারিখ ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার।
টানা আন্দোলন সংগ্রামের মধ্যে নির্বাচনের এই তফসিল ঘোষণার মাধ্যমে ভোটের হাওয়া বইতে শুরু করবে, তাতে কি অর্থনীতির জন্য কোন সুবাতাস বয়ে নিয়ে আসবে?
অর্থনীতিবিদরা বলছেন, তফসিল কিছুটা হলেও ঘুটঘুটে অন্ধকারের মধ্যে আলো হিসেবে দেখা দিতে পারে। তবে সেক্ষেত্রে সবার অংশগ্রহণ কতটা হচ্ছে তা গুরুত্বপূর্ণ। রাজনীতির নামে রাজনৈতিক দলগুলোর এই জ্বালাও পোড়াও অর্থনীতির জন্য খুবই নেতিবাচক ভূমিকা রাখে। তাই এসব বন্ধ করা উচিত।
অর্থনীতিবিদ ড. খলিকুজ্জামান বলেন, ‘বিএনপি ও সমমনা দলগুলো নির্বাচনে অংশগ্রহণ করছে না বলেছে। তবে তারা তাদের চলমান কার্যক্রম অব্যাহত রাখবে। ফলে নাশকতা আরও বাড়তে পারে, যা অর্থনীতিতে বিরূপ প্রভাব আরও বাড়তে বলে আমি মনে করি।’
অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর বলেন, ‘রাজনৈতিক স্থিতিশীলতার সাথে দেশের অর্থনৈতিক স্থিতিশীলতাও জড়িত। যে দেশে রাজনৈতিক কারণে সন্ত্রাসী কার্যক্রম শুরু হয় সে দেশে স্বাভাবিক অবস্থা থাকবে না। অস্থিরতার কারণে বিনিয়োগ বন্ধ, টাকা পাচার বাড়ছে ফলে রেমিট্যান্সের প্রবাহ কমছে ও কমতেই থাকবে। রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল থাকলে বিনিয়োগ বাড়বে না।
অর্থনীতিবিদরা জানান, টেকসই অর্থনীতির পূর্বশর্তই হলো ভারসাম্যপূর্ণ রাজনীতি। তাই সব দলের অংশগ্রহণ ও সমান সুযোগ তৈরি করতে সব পক্ষকে একসাথে কাজ করা উচিত বলে মত দেন তারা।
দেশের অভ্যন্তরে রাজনৈতিক স্থিতিশীলতা না আসলে বার বার বিদেশি শক্তি মাথাচাড়া দিয়ে ওঠে বলেও মনে করেন তারা।

তথ্যসূত্রঃএখন টিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ