পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
রবিবার, জুন ২৩, ২০২৪

বন্যা, লঘুচাপ, নিম্নচাপ সবই হতে পারে আগস্টে

ছয়দফা নিউজ ডেস্ক:
চলতি আগস্টে লঘুচাপ, নিম্নচাপ, বজ্রঝড়, তাপপ্রবাহ, বন্যা—সবই হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার (১ আগস্ট) এক মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বঙ্গোপসাগরে এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারা দেশে তিন থেকে চার দিন বিজলি চমকানোসহ হালকা বজ্রঝড় হতে পারে। এতে আরও বলা হয়েছে, আগস্টে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। তবে এ মাসেই মৌসুমি ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ৫০ দশমিক ৮ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে অনেক স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক গড়ের চেয়ে ৬৫ দশমিক ৯ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। ঢাকা বিভাগে ৪৮ দশমিক ১ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে সিলেট বিভাগে স্বাভাবিকের চেয়ে ৯ দশমিক ৭ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে।

এতে আরও বলা হয়েছে, জুলাইয়ে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ২ দশমিক ৪ এবং ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। আর দেশের গড় তাপমাত্রা বেশি ছিল ১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ মাসে ১০, ১৮, ১৯, ২২ থেকে ২৫ এবং ৩০ ও ৩১ জুলাই মৃদু থেকে মাঝারি আকারের তাপপ্রবাহ বয়ে গেছে।

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ