পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

জাপানে ৬.৬ মাত্রার ভূমিকম্প, সুনামি

ছয় দফা নিউজ ডেস্ক:
জাপানে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। বৃহস্পতিবার সকালে এ ভূমিকম্প আঘাত হানে। এতে ভূমিকম্পপ্রবণ দেশটির পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইজু দ্বীপপুঞ্জে সুনামিও দেখা দেয়। খবর জাপান টাইমসের।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে ১০ কিলোমিটার গভীরতার এ ভূমিকম্প আঘাত হানে। ফলে ৩০ সেন্টিমিটার উচ্চতার সুনামি সৃষ্টি হয়। ইজু দ্বীপপুঞ্জ এলাকায় অন্তত একটি দ্বীপে এ সুনামি দেখা যায়।

এদিকে একই মাত্রায় ভূমিকম্পটির পরাঘাত হওয়ার আশঙ্কা রয়েছে উল্লেখ করে সতর্কবার্তাও দিয়েছে জাপানের আবহাওয়া সংস্থা। আগামী সপ্তাহের জন্য সতর্ক থাকার আহ্বানও জানিয়েছে সংস্থাটি।

সংস্থাটির মতে, পশ্চিম প্রশান্ত মহাসাগরের একই এলাকায় সোমবার থেকে শুরু করে বৃহস্পতিবার সকালের ভূমিকম্প পর্যন্ত বেশ কয়েকবার ভূমিকম্প লক্ষ্য করা গেছে। সাম্প্রতিক দিনগুলোতে ৬ মাত্রার উপরে অন্যান্য ভূমিকম্পও পরিলক্ষিত হয়েছে।

ভূমিকম্পপ্রবণ এলাকা হিসেবে জাপান ঐতিহাসিকভাবে তাৎপর্যপূর্ণ একটি দেশ। এটি ভৌগলিকভাবে প্রশান্ত মহাসাগরীয়, ফিলিপাইন, ওখটস্ক এবং ইউরেশীয় প্লেট; এই চারটি টেকটোনিক প্লেটের সীমানায় অবস্থিত।

এই সীমান্তগুলোকে ঢেকে রাখা সামুদ্রিক পরিখা ও খাদের বিশাল জলাশয় ঘিরে রয়েছে জাপানি দ্বীপপুঞ্জকে। প্যাসিফিক রিং অফ ফায়ার হিসেবে পরিচিত প্রশস্ত এই এলাকায় সবচেয়ে বেশি ভূমিকম্পের শিকার হওয়া দেশ জাপান।

তথ্যসূত্রঃদৈনিক বাংলা

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ