পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

টাইগারদের সামনে এবার চ্যাম্পিয়ন ইংল্যান্ড

ছয় দফা নিউজ ডেস্ক:
বিতর্কের ঝড় বইছে দেশে, তা পাশ কাটিয়েই বড় স্বপ্ন নিয়ে বিশ্ব কাপ খেলতে ভারত গেছে টিম বাংলাদেশ। প্রথম প্রস্তুতি ম্যাচে তাদের পারফরম্যান্সও ছিল দুর্দান্ত। গোয়াহাটিতে শুক্রবার অনুষ্ঠিত ম্যাচটিতে প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে পাত্তাই দেয়নি টাইগাররা। একই ভেন্যুতে আজ নিজেদের দ্বিতীয় এবং শেষ প্রস্তুতি ম্যাচটি খেলতে নামবে প্রতিপক্ষ বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

বড় স্বপ্নকে বাস্তবরূপ টাইগাররা দিতে পারবে কি না তা সময় বলবে। তবে শ্রীলঙ্কাকে হারানোর পর তাদের আত্মবিশ্বাস আরও বেড়েছে।

আফগানিস্তানের বিপক্ষে বিশ্ব কাপের প্রথম ম্যাচটি খেলার জন্য ধর্মশালায় পাড়ি জমানোর আগে তা আরও বাড়িয়ে নিতেই আজ মাঠে নামবে টিম বাংলাদেশ। তবে পূর্ণ শক্তি নিয়ে নামা হচ্ছে না। কেননা সতর্কতা হিসেবে এই ম্যাচেও বিশ্রামে রাখা হবে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে। অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে গোড়ালিতে চোট পেয়ে তারকা অলরাউন্ডার খেলতে পারেননি প্রথম প্রস্তুতি ম্যাচটি, সেই ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। তবে আজ সম্ভবত দায়িত্বটা বর্তাবে নাজমুল হোসেন শান্তর কাঁধে, এই তরুণই যে দলের সহ-অধিনায়ক।

প্রথম ম্যাচে অধিনায়কের মতো বিশ্রামে থাকা শান্ত এ ম্যাচে খেলবেন বলেই খবর। সে ক্ষেত্রে শুধু নেতৃত্ব থেকেই দূরে যেতে হবে না মিরাজকে, ব্যাটিং অর্ডারেও নেমে যেতে হবে অনেকটা নিচে। আগের ম্যাচে তিনে নেমে দুর্দান্ত ব্যাটিং করেছিলেন এই ডানহাতি, ৬৪ বলে ৬৭ রানের ইনিংস খেলে দলকে দাপুটে জয় উপহার দিয়েই ছেড়েছিলেন মাঠ। তবে মিরাজ নন, সেদিন আলোচনায় ছিলেন দুই ওপেনার লিটন দাস এবং তানজিদ হাসান তামিম। ইনিংসের সূচনায় নেমে ১৩১ রানের জুটি গড়ার পথে দুজনেই তুলে নেন হাফসেঞ্চুরি। তাতেই মিলেছে এই যুগলের ছন্দে ফেরার বার্তা, টাইগারদের জন্য যা পরম স্বস্তির। তামিম ইকবালকে দেশে রেখে যাওয়ার বিতর্কের জেরে ওপেনিং নিয়েই বড় দুশ্চিন্তায় ছিল টিম ম্যানেজমেন্ট।

একপ্রান্তে লিটনকে নিয়ে টিম ম্যানেজমেন্ট স্থির থাকলেও ফর্মে ছিলেন না এই ডানহাতি। অন্যপ্রান্তে ছিল আসা-যাওয়ার মিছিল। কেউ থিতু হতে পারছিলেন না। শেষতক তানজিদেই আস্থা রেখেছে টিম ম্যানেজমেন্ট। আস্থার প্রতিদান দিতে যে এই তরুণ প্রস্তুত, সেটারই প্রমাণ মিলেছে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে। তাতে নিজেদের সামর্থ্যওে আস্থা বাড়ার কথা তার। সেটা আরও বাড়বে ইংল্যান্ডের বিপক্ষে আজও যদি ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে পারেন তিনি। শুধু তানজিদই নয়, টাইগার শিবিরই শেষ প্রস্তুতিটা জয়ে রাঙাতে উৎসুক। তাই পূর্ণ মনোযোগে রোববার অনুশীলনে ঘাম ঝরিয়েছে তারা। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের সঙ্গে লড়াইয়ের জন্য প্রস্তুত করেছে নিজেদের।

বিশ্ব কাপের মূল পর্বে ঢুকে যাওয়ার আগে দুই দলেরই শেষ প্রস্তুতি ম্যাচ এটি। সেটিতে ভালো করতে টিম বাংলাদেশের থেকেও বেশি মরিয়া ইংল্যান্ড। কেননা স্বাগতিক ভারতের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচটি খেলতেই পারেনি তারা। বৃষ্টির কারণে সেটি প- হয়। বাংলাদেশের বিপক্ষে আজকের ম্যাচেও বৃষ্টির শঙ্কা আছে। তবে ম্যাচটি পুরোপুরি ভেসে যাবে না বলেই ধারণা। অর্থাৎ বৃষ্টি বাগড়া দিলেও কিছুটা সময় ব্যাট-বলের লড়াই হবে। সে ক্ষেত্রে অবশ্য টি-টোয়েন্টির আমেজ পাওয়া যাবে। অবশ্য এই বিশ্ব কাপের বেশিরভাগ ম্যাচেই টি-টোয়েন্টির মতো ধুমধাড়াক্কা ব্যাটিং দেখা যাবে বলেই গুঞ্জন। শোনা যাচ্ছে, খেলা হবে নিপাট ব্যাটিংবান্ধব উইকেটে। প্রস্তুতি ম্যাচগুলোও তেমন আভাস দিচ্ছে।

প্রতিটি ম্যাচেই বইছে রানের বন্যা। অনাগত দিনে রানের স্রোত আরও বেগবান হবে বলেই ধারণা। সেই স্রোতের সঙ্গে টাইগাররা তাল মিলিয়ে চলতে পারবে তো?

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ