পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

দেশের বাইরে ক্রেডিট কার্ডে লেনদেন বেড়েছে ৩২ শতাংশ

ছয় দফা নিউজ ডেস্ক:
বাংলাদেশিরা চিকিৎসাসহ নানা কাজে বিদেশে ভ্রমণ করতে গিয়ে ক্রেডিট কার্ডে ব্যয় করে থাকেন। জুলাইয়ে দেশের বাইরে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন বেড়েছে। অর্থাৎ ডলার খরচ বেশি হয়েছে। চলতি বছরের জুন মাসের তুলনায় জুলাইয়ে বাংলাদেশিরা বিদেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে ৩১ দশমিক ৮২ শতাংশ বেশি ডলার খরচ করেছেন। এ ক্ষেত্রে প্রতিবেশী দেশ ভারত ভ্রমণকালে সবচেয়ে বেশি খরচ করেন বাংলাদেশিরা। ক্রেডিট কার্ডে বাংলাদেশিদের দ্বিতীয় সর্বোচ্চ খরচের অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। অবশ্য বাংলাদেশে আসা বিদেশি নাগরিকদের মধ্যে ক্রেডিট কার্ডের মাধ্যমে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেন যুক্তরাষ্ট্রের নাগরিকরা। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে।

সূত্র বলছে, ডলারের বাজার অস্থির হওয়ার পর থেকে কার্ডে খরচের প্রবণতা নিয়ে বাংলাদেশ ব্যাংক প্রতি মাসেই এই প্রতিবেদন তৈরি করেছে। তাতে দেখা গেছে, একক দেশ হিসেবে ভারতেই ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি খরচ করেন বাংলাদেশিরা। দেশের বাইরে ক্রেডিট কার্ডে মোট খরচের চার ভাগের এক ভাগই করা হয় প্রতিবেশী এই দেশটিতে গিয়ে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর দেশের বাইরে ক্রেডিট কার্ডে লেনদেনে হয়েছে ৫১১ কোটি টাকা। জুনে লেনদেন হয়েছিল ৩৮৮ কোটি টাকা। সে হিসাবে এক মাসের ব্যবধানে ডলার খরচ বেড়েছে ১২৩ কোটি টাকা। নিয়ম অনুযায়ী, একজন বাংলাদেশি পাসপোর্টধারী বছরে সর্বোচ্চ ১২ হাজার ডলার খরচ করতে পারেন। তবে একই সময়ে দেশের অভ্যন্তরে ক্রেডিট কার্ডে লেনদেন কমেছে ২ দশমিক ৯৬ শতাংশ। জুলাইয়ে দেশের ভেতর এ কার্ডে লেনদেন হয়েছে ২ হাজার ৩৪১ কোটি টাকা, জুনে যেটি ছিল ২ হাজার ৪১৩ কোটি টাকা।

বর্তমানে নগদ ডলারের ব্যাপক সংকট চলছে। খোলাবাজারেও ডলারের ঘোষিত কেনাবেচা দর ১১১-১১২ টাকা হলেও সংকটের অজুহাতে প্রতি ডলার লেনদেন হয়েছে ১১৮ থেকে ১২০ টাকা। এতে বিদেশগামীরা খোলাবাজারে ডলার সংগ্রহ করতে গিয়ে বিপাকে পড়েছেন। ডলারের বাড়তি দামের বিষয়টি নজরে এলে আবার অভিযানে নামে কেন্দ্রীয় ব্যাংকসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ইতোমধ্যে নির্ধারিত দামের চেয়ে বেশি মূল্যে ডলার বিক্রি করায় সাতটি মানি চেঞ্জারের ব্যবসার লাইসেন্স স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক। একই অভিযোগে অন্য ১০ মানি চেঞ্জারের কাছে ব্যাখ্যা তলব করা হয়েছে। ফলে অনেকে ডলার বিক্রি বন্ধ রেখেছেন। এতে দেশের অভ্যন্তরে তীব্র সংকট দেখা দিয়েছে।

চলতি বছরের জুলাইয়ে ভারত ভ্রমণে গিয়ে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডের মাধ্যমে ৮৬ কোটি টাকা খরচ করেছেন, যা মোট খরচের প্রায় ১৭ শতাংশ। জুনে এই অর্থ ব্যয়ের পরিমাণ ছিল ৬০ কোটি টাকা। ক্রেডিট কার্ডে অর্থ খরচের দিক থেকে ভারতের পর রয়েছে যুক্তরাষ্ট্র। জুলাইয়ে দেশটিতে গিয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে বাংলাদেশিরা ব্যয় করেছেন প্রায় ৭০ কোটি টাকা। তৃতীয় অবস্থানে থাকা সৌদি আরবে খরচ করেছেন ৫৮ কোটি টাকা। বাংলাদেশিরা থাইল্যান্ডে গিয়ে খরচ করেছেন ৪৭ কোটি টাকা। এরপর সিঙ্গাপুরে ৩৯ কোটি টাকা ও যুক্তরাজ্য ৩৫ কোটি টাকা ক্রেডিট কার্ডের মাধ্যমে বাংলাদেশিরা ব্যয় করেছেন। প্রতিবেদনের তথ্য বলছে, যেসব দেশে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডের মাধ্যমে সবচেয়ে বেশি ব্যয় করেছেন, সেসব দেশের মধ্যে আরও রয়েছে দুবাই, মালয়েশিয়া, কানাডা, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়া।

বিদেশে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়েছে ভিসা কার্ড। এরপর ব্যবহৃত হয়েছে যথাক্রমে মাস্টারকার্ড, অ্যামেক্স কার্ড, ডাইনারস কার্ড, ইউনিয়ন পে ও জেসিবি কার্ড। প্রতিবেদনের তথ্য বলছে, জুলাইয়ে বিদেশের সুপারশপে বাংলাদেশিরা ১৫৭ কোটি টাকার কেনাকাটা করেছেন। রিটেইল আউটলেটে ব্যয় ৮০ কোটি টাকা, ওষুধ কিনেছেন ৬১ কোটি টাকার, কাপড় ৪৮ কোটি টাকার ও যাতায়াতে ব্যয় করেছেন ৪০ কোটি টাকা। ব্যয়ের উল্লেখযোগ্য খাতগুলোর মধ্যে আরও আছে নগদ টাকা উত্তোলন, ব্যবসা সেবা, পেশাগত সেবা ও সরকারি সেবা গ্রহণ।

বাংলাদেশে এসে কার্ডে খরচের শীর্ষে যুক্তরাষ্ট্রের নাগরিকরা

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশে আসা বিদেশি নাগরিকদের মধ্যে ক্রেডিট কার্ডের মাধ্যমে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেন যুক্তরাষ্ট্রের নাগরিকরা। বিদেশি নাগরিকরা জুলাইয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে বাংলাদেশে মোট খরচ করেছেন প্রায় ১৯১ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন বলছে, সম্মিলিতভাবে বিদেশি নাগরিকরা বাংলাদেশে কার্ডের মাধ্যমে যে পরিমাণ খরচ করেন এর এক-চতুর্থাংশের বেশি ব্যয় করেন যুক্তরাষ্ট্রের নাগরিকরা। জুলাইয়ে তারা বাংলাদেশে এসে খরচ করেছেন ৪৭ কোটি টাকার বেশি। বাংলাদেশে এসে কার্ডের মাধ্যমে ব্যয়ের দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছেন যুক্তরাজ্যের নাগরিকরা। তারা ব্যয় করেছেন ২৫ কোটি টাকার বেশি। অন্যদিকে ভারতের নাগরিকরা ব্যয় করেছেন প্রায় ১৯ কোটি টাকা। এ ছাড়া বাংলাদেশে ব্যয় করার দিক থেকে তালিকায় ওপরের দিকে আছেন সিঙ্গাপুর, হংকং, কানাডা, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, চায়না, সৌদ আরব ও জার্মানির নাগরিকরা।

তথ্যসূত্রঃদৈনিক বাংলা

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ