পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

দেশের নাম পরিবর্তনের গুঞ্জনে ভারতে তোলপাড়

ছয় দফা নিউজ ডেস্ক:
ভারতের রাষ্ট্রপতি ভবনে জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নেওয়া নেতাদের সম্মানে নৈশভোজ আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে নেতাদের আমন্ত্রণপত্র পাঠাচ্ছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তাতে চিরাচরিতভাবে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’র পরিবর্তে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অব ভারত’। এতে করে দেশের নাম বদল হচ্ছে কিনা, তা নিয়ে ভারতজুড়ে তোলপাড় শুরু হয়েছে।

সংসদের বিশেষ অধিবেশনের উদ্দেশ্য কী? তা নিয়ে ক্রমেই বাড়ছে উত্তাপ। ভারতের রাজনৈতিক পরিসরে বলাবলি হচ্ছে, এই বিশেষ অধিবেশনে কী দেশের নাম শুধু ‘ভারত’ করার বিষয়ে আলোচনা হতে যাচ্ছে? তবে এ নিয়ে কোনো কথাই বলছে না ক্ষমতাসীন বিজেপি সরকার।

আগামী শনিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু জি-২০ সম্মেলনে অংশ নেওয়া বিদেশি রাষ্ট্র ও সরকারপ্রধানদের সম্মানে নৈশভোজের আয়োজন করেছেন। এই আমন্ত্রণপত্র নিয়ে তোলপাড় শুরু হয়েছে জাতীয় রাজনীতির ভেতরে-বাইরে। প্রশ্ন উঠেছে, আচমকা এমন পরিবর্তনের কারণ কী? এ বিষয় নিয়েই বিজেপিকে তুমুল আক্রমণ করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ।

এক্স-এ (সাবেক টুইটার) রমেশের লিখেছেন, ‘তাহলে যেটা শুনেছিলাম, সেটাই সত্যি! আগামী ৯ সেপ্টেম্বর রাষ্ট্রপতি ভবনে জি-২০ নেতাদের নৈশভোজের আমন্ত্রণপত্রে লেখা হয়েছে, প্রেসিডেন্ট অব ভারত। অথচ চিরাচরিতভাবে “প্রেসিডেন্ট অব ইন্ডিয়া” লেখাই রীতি।’

কংগ্রেসের এই আক্রমণের সঙ্গে সঙ্গেই আরও একটি বিষয় সামনে এসেছে। প্রশ্ন উঠেছেÑ সংসদের আসন্ন বিশেষ অধিবেশনে কি দেশের নাম ইন্ডিয়া থেকে সব ভাষাতেই ভারত করার প্রস্তাব আনতে চলেছে মোদি সরকার? বিশেষ অধিবেশন কী কারণে ডাকা হয়েছে, তা এখনও স্পষ্ট নয় কারও কাছেই। অনেকের দাবি, ‘এক দেশ এক ভোট’ নিয়ে গুরুত্বপূর্ণ বিল আনা হতে পারে।’

বিজেপির বিরুদ্ধে সরকারবিরোধী দলগুলো যে জোট তৈরি করেছে তার নাম দেওয়া হয়েছে ‘ইন্ডিয়া’। এ নাম নিয়ে কয়েকবার সরাসরি বিরোধীদের সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী মোদি। তাতে সুর মিলিয়েছেন বিজেপির সব স্তরের শীর্ষ নেতারাও। এবার কি সেই ইন্ডিয়া নাম বদলে দেশের নাম শুধু ভারত করার লক্ষ্যে হাঁটতে শুরু করল মোদি সরকার?

দেশের নাম বদলের গুঞ্জন ছড়িয়ে পড়ায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মোদি সরকারের কড়া সমালোচনা করেছেন। তিনি বলেছেন, ‘আজকে তো ইন্ডিয়ার নাম চেঞ্জ করে দিচ্ছে বলে আমি শুনলাম। আরে ভারত তো আমরা বলি। ইংরেজিতে বলি ইন্ডিয়া। ইন্ডিয়ান কনস্টিটিউশন। হিন্দিতে বলে ভারত কা সংবিধান। এতে নতুন করে কিছু বলার নেই। কিন্তু ইন্ডিয়া নামে সারা বিশ্ব চেনে। হঠাৎ এমন কী হলো?’

তিনি আরও বলেন, আজকে দেশের নামটাও কি চেঞ্জ হয়ে যাবে? কবে রবি ঠাকুরের নাম চেঞ্জ হয়ে যাবে। বিশ্ববিদ্যালয়গুলোর নাম চেঞ্জ করে দেওয়া হচ্ছে। বড় বড় ঐতিহাসিক সৌধের নাম বদলে দেওয়া হচ্ছে। ইতিহাসকে পরিবর্তন করে দিচ্ছে।’ সূত্র : আনন্দবাজার, দ্য প্রিন্ট ও হিন্দুস্তান টাইমস।

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ