পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

মে মাসের শুরুতে বাংলাদেশ-চীনের মধ্যে যৌথ সামরিক মহড়া

ছয় দফা নিউজ ডেস্ক:
আসন্ন মে মাসের শুরুতে বন্ধু প্রতিম দুই দেশ বাংলাদেশ ও চীনের সামরিক বাহিনীর মধ্যে জাতিসংঘের নিয়ম মেনে যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হবে। আসন্ন মে মাসে এই যৌথ মহড়া অনুষ্ঠিত হলে তা দুই দেশের মধ্যে প্রথমবারের মত সামরিক মহড়া অনুষ্ঠিত হবে। মূলত দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে দক্ষতা উন্নয়নের অংশ হিসেবে এই সামরিক মহড়া বা প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। অন্যদিকে, আরেক নিকটতম প্রতিবেশি এবং ঘনিষ্ট বন্ধু দেশ ভারত জানিয়েছে যে বাংলাদেশ-চীনের যৌথ সামরিক মহড়ার প্রতি নজর রাখবে নয়াদিল্লি।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সিনিয়র কর্নেল উ কিয়ান গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বলেন, চীন ও বাংলাদেশ দুইপক্ষের সেনাবাহিনীর মধ্যে ঐক্যমতের ভিত্তিতে আসন্ন মে মাসের শুরুতে যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হবে। এজন্য চায়না পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এই মহড়ায় অংশ নেওয়ার জন্য একটি প্রতিনিধিদল পাঠাবে। এই মহড়ার নাম হবে ‘গোল্ডেন ফ্রেন্ডশিপ ২০২৪’। এই মহড়া জাতিসংঘের শান্তিরক্ষার সন্ত্রাসবাদ কার্যক্রম প্রতিরোধের নিয়ম অনুযায়ী অনুষ্ঠিত হবে। এই মহড়ায় দুই পক্ষের বাহিনী একাধিক প্রশিক্ষনে অংশ নিবেন, যার মধ্যে বাসে ছিনতাই প্রতিরোধ, সন্ত্রাসীদের শিবির নির্মূল ইত্যাদি রয়েছে। দুইপক্ষের মধ্যে ঐক্যমতের ভিত্তিতে প্রথমবারের মত এই যৌথ মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এদিকে, বাংলাদেশ ও চীনের সামরিক বাহিনীর মধ্যে যৌথ মহড়ার অনুষ্ঠানের বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল বৃহস্পতিবার অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে প্রশ্নের জবাবে বলেন, আমাদের প্রতিবেশী রাষ্ট্রে অথবা অন্য কোথাও সব ধরনের ঘটনার ওপর ভারত নজর রাখে। শুধু তাই নয় কোনো ঘটনা যদি ভারতের অর্থনীতি বা নিরাপত্তার ক্ষেত্রে প্রভাব বিস্তার করে তবে ভারত সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপও নিয়ে থাকে।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ