পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

পাল্টা হামলা হলে আরও বড় পদক্ষেপের হুঁশিয়ারি ইরানের

ছয় দফা নিউজ ডেস্ক:
মধ্যপ্রাচ্যে বড় ধরনের যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করে ইরানের প্রতিশোধমূলক হামলার শিকার ইসরাইলকে সংযত থাকতে বলেছে তাদের পশ্চিমা মিত্ররা। তবে ইসরাইল সঠিক সময়ে তেহরানকে উপযুক্ত জবাব দেওয়ার হুমকি দিয়েছে। তেহরান হুঁশিয়ার করে বলেছে, ইসরাইল পাল্টা হামলা চালালে আরও বড় ধরনের পদক্ষেপ নেবে তারা। এদিকে যুক্তরাষ্ট্র সরাসরি জানিয়ে দিয়েছে, তারা ইরানের বিরুদ্ধে ‘প্রতিশোধমূলক পদক্ষেপে’ অংশ নেবে না।

গত শনিবার রাতে ইসরাইলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। শনিবার রাতে ইরানের ছোড়া ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশ ইসরাইলের ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়। যদিও এ হামলায় ছোট্ট একটি মেয়ে গুরুতর আহত হয়েছে এবং দুই চিরশত্রু দেশের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ দেখা দিয়েছে।

এ মাসের প্রথম দিন সিরিয়ায় ইরানি কনস্যুলেটে ড্রোন হামলায় ইরানের শীর্ষ পর্যায়ের দুজন জেনারেলসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হওয়ার জেরে প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে তেহরান ইসরাইলে এই হামলা চালায়। যদিও ইসরাইল সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলার দায় স্বীকার করেনি। তবে হামলার কথা অস্বীকারও করেনি তারা।

ইরানের হামলার পর ইসরাইলের পাঁচ সদস্যের যুদ্ধ মন্ত্রিসভা রোববার সম্ভাব্য প্রতিক্রিয়া নিয়ে আলোচনার জন্য প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন। তবে বৈঠকে কী ধরনের এবং কখন প্রতিক্রিয়া জানানো হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ইসরাইল সফলভাবে নিজেদের প্রতিরক্ষা করতে পেয়েছে এবং এটাই ইরানের বিরুদ্ধে তাদের জয় বলে মন্তব্য করেছেন দেশটির একজন শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা। তিনি বলেন, তার দেশের এখন উচিত হবে ‘খুব সাবধানে’ পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা। বলেন, ‘কখন প্রতিশোধ নেওয়া হবে সেটাই একমাত্র বড় প্রশ্ন নয়। বরং ইসরাইল কোন পদক্ষেপ বেছে নেবে সেটাও গুরুত্বপূর্ণ। এটা এখন তাদের সিদ্ধান্ত।’

ইরানি হামলার জবাব কী হতে পারে তা নিয়ে ইসরাইলের মন্ত্রিসভার পরিকল্পিত বৈঠকের আগে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সামাজিক মাধ্যমে বলেছেন, আমরা বাধা দিয়েছি, প্রতিহত করেছি, একসময় আমরা জিতব। ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইওভ গ্যালান্ট বলেছেন, হামলা ব্যর্থ করা হলেও সামরিক অভিযান এখনও শেষ হয়নি আর আমাদের যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে। ইসরাইলের চ্যানেল টুয়েলভ টেলিভিশন একজন ইসরাইলি কর্মকর্তাকে উদ্ধৃত করে জানিয়েছে, ইরানি হামলায় ‘উল্লেখযোগ্য প্রতিক্রিয়া’ দেখানো হবে।

এদিকে জাতিসংঘে নিযুক্ত ইরানের কূটনৈতিক মিশন বলেছে, তাদের পদক্ষেপের লক্ষ্য ছিল ‘ইসরাইলের অপরাধের’ শাস্তি দেওয়া; কিন্তু এখন তারা ‘বিষয়টি শেষ হয়েছে বলে মনে করেন’। ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি বলেছেন, ইসরাইল যদি ইরানের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলা চালায় তাহলে আমাদের জবাব আজ রাতের সামরিক পদক্ষেপের চেয়ে অনেক বড় হবে। প্রতিশোধমূলক হামলা চালাতে ইসরাইলকে যুক্তরাষ্ট্র সাহায্য করলে তাদের ঘাঁটিগুলোও হামলার শিকার হতে পারে বলে ওয়াশিংটনকে সতর্ক করেছেন তিনি।

রোববার সকালে মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে অবশ্য জানা যায়, ইরানের হামলার পর রাতেই এক ফোনকলে বাইডেন ইসরাইলি প্রধানমন্ত্রীকে জানান তিনি প্রতিশোধমূলক হামলায় অংশ নেবেন না। হোয়াইট হাউজের এক কর্মকর্তাও রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন। এর পাশাপাশি রোববার মার্কিন গণমাধ্যম এবিসি-র ‘দিস উইক’ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের (এনএসসি) কৌশলগত যোগাযোগ সমন্বয়ক জন কারবি বলেছেন, যুক্তরাষ্ট্র ইসরাইলের আত্মরক্ষার ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা বজায় রাখবে, কিন্তু যুদ্ধ চায় না।

এর আগে ইসরাইলের বিরুদ্ধে ইরানের সামরিক পদক্ষেপকে ‘নির্লজ্জ হামলা’ বলে অভিহিত করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ