পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

ট্রাম্পকে মুখ বন্ধ রাখার নির্দেশ আদালতের

ছয় দফা নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসের মামলার ওপর ‘গ্যাগ অর্ডার’ জারি করেছেন নিউইয়র্কের একটি আদালত। আগামী ১৫ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি দিন।

বিবিসি জানিয়েছে, ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি আলভিন ব্রাগের অনুরোধে বিচারপতি হুয়ান মারচান মঙ্গলবার ওই ‘গ্যাগ অর্ডার’ জারি করেন। আদালতের এই আদেশ ট্রাম্পের বাকস্বাধীনতায় হস্তক্ষেপ বলে ট্রাম্প শিবির থেকে মন্তব্য করা হয়েছে।

ওই মামলার ওপর ‘গ্যাগ অর্ডার’ জারির অর্থ হলো, ট্রাম্প বা ট্রাম্প শিবিরের কেউ এই মামলা, মামলা সংশ্লিষ্ট আদালতকর্মী, জুরি, সাক্ষী এবং জেলা অ্যাটর্নি কার্যালয়ের কোনো আইনজীবী বা তাদের পরিবারকে নিয়ে জনসম্মুখে কোনো ধরনের মন্তব্য করতে বা মামলা সংক্রান্ত কোনো তথ্য প্রকাশ করতে পারবে না। তবে জেলা অ্যাটর্নির ওপর আদালতের এই আদেশ প্রযোজ্য নয় বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

এ বছর নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। রিপাবলিকান পার্টি থেকে এখনও আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নির্বাচনে তাদের প্রার্থীর নাম ঘোষণা করা না হলেও ট্রাম্পই তাদের একমাত্র প্রতিযোগী।

মঙ্গলবার ‘গ্যাগ অর্ডার’ জারির আগের দিনই ট্রাম্প তার ট্রুথ সোস্যাল মিডিয়া অ্যাকাউন্টে বিচারপতি মারচেনের মেয়েকে আক্রমণ করেন এবং বিচারপতি মারচেনকে ‘প্রত্যয়িত ট্রাম্প বিদ্বেষী’ বলেন।

২০০৬ সালে স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে ‘যৌন সম্পর্ক স্থাপন করেছিলেন ট্রাম্প’। ড্যানিয়েলস যাতে বিষয়টি নিয়ে মুখ না খোলেন সেজন্যই ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের মাসখানেক আগে ট্রাম্প তার ওই সময়ের আইনজীবী মাইকেল কোহেনের মাধ্যমে ডেনিয়েলসকে ১ লাখ ৩০ হাজার ডলার দেন বলে অভিযোগ ওঠে। ওই অভিযোগের ভিত্তিতে ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়। যে মামলার শুনানিতে আইনজীবী কোহেন তার মক্কেলের হয়ে ড্যানিয়েলসকে অর্থ দেওয়ার কথা স্বীকার করেন। যদিও ট্রাম্প দাবি করেছেন, কোনো ধরনের অর্থ লেনদেনের ব্যাপারে তিনি কিছুই জানতেন না। তাকে রাজনীতির মাঠে কাবু করতে এই মামলা করা হয়েছে।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ