পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

মস্কোয় হামলা ‘উগ্র ইসলামপন্থিদের’ কাজ: পুতিন

ছয় দফা নিউজ ডেস্ক:
সম্প্রতি রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে ভয়াবহ সন্ত্রাসী হামলা ‘উগ্র ইসলামপন্থিদের’ কাজ বলে মন্তব্য করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই হামলায় কমপক্ষে ১৩৭ জন নিহত হন। হামলাটিকে গত ২০ বছরের মধ্যে রাশিয়ায় সবচেয়ে বড় হামলা বলে মনে করা হচ্ছে। ভয়াবহ এই হামলার পেছনে কারা জড়িত তা নিয়ে প্রথমবারের মতো মন্তব্য করলেন রুশ প্রেসিডেন্ট। একই সঙ্গে এই হামলায় ইউক্রেনের জড়িত থাকার ইঙ্গিতও দিয়েছেন তিনি।

গতকাল মঙ্গলবার প্রকাশিত কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে মস্কোর বাইরে একটি কনসার্ট হলে হামলার পেছনে ‘কট্টর ইসলামপন্থিরা’ ছিল উল্লেখ করে প্রথমবারের এ নিয়ে মুখ খুলেছেন পুতিন। তবে ইউক্রেনও কোনো না কোনোভাবে এই হামলায় জড়িত ছিল বলেও মনে করেন তিনি।

শুক্রবারের সেই হামলার ঘটনায় ১১ জনকে আটক করা হয়েছে। হামলায় সময় ছদ্মবেশি বন্দুকধারীরা মস্কোর ক্রোকাস সিটি হলে ঢুকে পড়ে এবং কনসার্ট-অনুষ্ঠানকারীদের ওপর গুলিবর্ষণ শুরু করে। পরে তারা ভবনে আগুনও ধরিয়ে দেয়। এতে অন্তত ১৩৭ জন নিহত হয়েছেন। গত সোমবার টেলিভিশনে প্রচারিত এক বৈঠকে প্রেসিডেন্ট পুতিন বলেন, আমরা জানি, অপরাধটি কট্টরপন্থি ইসলামপন্থিদের হাতেই সংঘটিত হয়েছে, যাদের আদর্শের বিরুদ্ধে ইসলামিক বিশ^ নিজেরাই বহু শতাব্দী ধরে লড়াই করে আসছে। এ সময় ইউক্রেনের কথা উল্লেখ করে পুতিন বলেন, এই নৃশংসতার সঙ্গে হয়তো তাদের একটি যোগসূত্র থাকতে পাওে, যারা ২০১৪ সাল থেকে আমাদের দেশের সঙ্গে যুদ্ধ করে আসছে।

পুতিন প্রশ্ন করেন, অবশ্যই, এই প্রশ্নের উত্তর পাওয়া দরকার যে; কেন অপরাধ করার পরে সন্ত্রাসীরা ইউক্রেনে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল? সেখানে তাদের জন্য কে অপেক্ষা করছিল? পুতিন অবশ্য তার বক্তব্যে আইএসআইএলের (আইএসআইএস) সহযোগীদের কথা উল্লেখ করেননি। যদিও তারা মস্কোতে হামলার দায় স্বীকার করেছে।

আইএসআইএলের সহযোগী আইএসআইএস-কে এই হামলার দায় স্বীকার করার পর যুক্তরাষ্ট্রের গোয়েন্দারাও তাদের সেই দাবি সমর্থন করে। পরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও বলেছেন, ফ্রান্সের কাছে যে গোয়েন্দা তথ্য রয়েছে যাতে দেখা যাচ্ছে, আইএসআইএলের একটি অংশ এই হামলার জন্য দায়ী। এর আগে সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ হামলার জন্য কাউকে দোষ দিতে অস্বীকার করেন এবং রাশিয়ায় তদন্তের ফলাফলের জন্য অপেক্ষা করার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

এ ছাড়া যুক্তরাষ্ট্র গত ৭ মার্চ মস্কোর কর্তৃপক্ষকে সম্ভাব্য হামলার বিষয়ে সতর্ক করেছিল বলে যে খবর বের হয়েছে সে বিষয়েও দিমিত্রি পেসকভ মন্তব্য করতে রাজি হননি। এই ধরনের যে কোনো গোয়েন্দা তথ্য গোপনীয় বলেও জানান তিনি।

এদিকে হামলার ঘটনায় জড়িত সন্দেহে আরও তিন ব্যক্তিকে রিমান্ডে নিয়েছে রাশিয়া। মস্কোর একটি আদালত ওই তিন ব্যক্তিকে বিচার-পূর্ববর্তী পুলিশি হেফাজতে পাঠায় বলে সোমবার খবর প্রকাশ করেছে অনলাইনভিত্তিক স্বাধীন নিউজ ওয়েবসাইট মিডিয়াজোনা। ওই তিনজনের মধ্যে দুই জন হলেন সহোদর ভাই আমিনচোন এবং দিলোভার ইসলোমোভ। অন্যজন তাদের বাবা ইসরাইল ইসলোমোভ। তারা সবাই উত্তর-পশ্চিম রাশিয়ার টিভের অঞ্চলে কাজ করেন। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ