পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

যুদ্ধের ছায়ায় রমজানের প্রস্তুতি নিচ্ছে ফিলিস্তিনিরা

ছয় দফা নিউজ ডেস্ক: ইসরায়েলি বর্বর হামলায় যখন চারিদিকে মৃত্যু, অনাহার আর দুর্দশার সঙ্গে মোকাবিলা করতে হচ্ছে ফিলিস্তিনিদের, তখন পবিত্র রমজান মাস কড়া নাড়তে শুরু করেছে। ইসলামের অন্যতম পবিত্র স্থান আল আকসা মসজিদ প্রাঙ্গণে মুসলমানদের প্রবেশে বাঁধা দিতে জেরুজালেমের ওল্ড সিটির সরু রাস্তার চারপাশে হাজার হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে।

৭ অক্টোবর গাজায় হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। যুদ্ধ শুরু হওয়ার পর ছয় মাসের মধ্যে ইসরায়েলি হামলায় ৩১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়।

গত মাসে ইসরায়েলের কট্টর ডানপন্থি নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গভির বলেছিলেন, তিনি আল আকসায় উপাসকদের উপর বিধিনিষেধ চান। তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, গত বছর যেমন আল-আকসায় মুসল্লিদের সংখ্যা বেঁধে দেওয়া হয়েছিল, এবারও তেমনই সংখ্যা বেঁধে দেওয়া হবে।

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর বিধ্বস্ত রাফাহতে অনেকে প্লাস্টিকের তাঁবুর নীচে বাস করছে এবং খাদ্যের তীব্র অভাবের মুখোমুখি হচ্ছে।

পাঁচ সন্তানের জননী রাহা বলেন, ‘এবার আমরা রমজানকে স্বাগত জানাতে কোনো প্রস্তুতি নেইনি। কারণ আমরা এখন পাঁচ মাস ধরে রোজা রেখেছি। কোনো খাবার নেই, আমাদের কাছে কেবল কিছু টিনজাত খাবার ও চাল আছে, বেশিরভাগ খাদ্য সামগ্রী উচ্চ মূল্যে বিক্রি হচ্ছে।’

গাজার আরেক বাস্তুচ্যুত নেহাদ এল- জেদ বলেন, ‘রমজান একটি বরকতময় মাস যদিও এই বছরটি প্রতি বছরের মতো নয়, তবে আমরা অবিচল ও ধৈর্যশীল এবং আমরা রমজান মাসকে যথারীতি সাজসজ্জা, প্রার্থনা, রোজাসহ স্বাগত জানাব।’

তথ্যসূত্রঃরাইজিংবিডি

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ