পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
রবিবার, অক্টোবর ২০, ২০২৪

বাংলাদেশ-ভারত উত্তাপ আজ

ছয় দফা নিউজ ডেস্ক:
র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থান নিয়েই বিশ্বকাপ মিশন শুরু করেছে ভারত। চলতি আসরে প্রথম তিন ম্যাচ জিতে নিজেদের শক্তিমত্তাও দেখিয়েছে রোহিত ব্রিগেড। বিপরীতে টলটলায়মান বাংলাদেশ। ড্রেসিংরুম অশান্ত। এর প্রভাব পড়ছে মাঠে। বিভিন্ন বিতর্কিত ঘটনায় প্রশ্নবিদ্ধ সাকিব আল হাসানরা।

সবমিলিয়ে সুবিন্যস্ত রোহিতের দলের সঙ্গে কোনো তুলনাই চলে না হ য ব র ল দশায় থাকা সাকিব ব্রিগেডের। তবে বেশ কয়েক দিন ধরেই ভারতকে বড় চ্যালেঞ্জের মুখেই ফেলছে বাংলাদেশ। এমনি অবস্থায় বৃহস্পতিবার পুনেতে তাপ ছড়ানো ম্যাচে রোহিতদের মুখোমুখি হচ্ছে সাকিব ব্রিগেড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে।

এবারের বিশ্বকাপে প্রথম তিন ম্যাচেই প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিয়েছে ভারত। বিপরীতে তিন ম্যাচ খেলে একটি জয় পেয়েছে টাইগাররা। বাকি দুটোতে প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেনি সাকিবরা। শুধু এটুকু বললে এ সময়ে ভারতের বিপক্ষে বাংলাদেশ যে চ্যালেঞ্জিং ক্রিকেট খেলে তার প্রতি মোটেও সুবিচার করা হবে না। দুদলের সবশেষ পাঁচ ওয়ানডে দ্বৈরথে টাইগারদের জয় তিন ম্যাচে। অর্থাৎ ৩-২ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ। ধরা যাক গত মাসের এশিয়া কাপের কথাই। সুপার ফোর পর্বে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে রোহিতের দল হারায় ২২৮ রানের বিশাল ব্যবধানে। সবার আগে ফাইনালেও পৌঁছায় ভারত। আকাশে উড়তে থাকা এই ভারতকে ৬ রানে হারাল টাইগাররা। ফাইনালে উঠতে পারেনি বাংলাদেশ। শিরোপার লড়াইয়ে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারায় রোহিতরা। তবে এই ভারতকে অজেয় থেকে শিরোপা জয়ের গর্ব থেকে বঞ্চিত রাখতে সমর্থ হয়েছে টিম টাইগার্স।

বিশ্বকাপের আগে সবশেষ লড়াইয়ে টাইগারদের কাছে হেরেছে ভারত। এই দুই দেশের সবশেষ সিরিজ যুদ্ধেও জয় টাইগারদেরই। গত বছর ডিসেম্বর মাসে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতকে ২-১ ব্যবধানে হারায় স্বাগতিক বাংলাদেশ।

স্বাভাবিক কারণে বাংলাদেশের বিপক্ষে ভারতের রেকর্ড খুবই সমৃদ্ধ। দুদলের ৪০ দেখায় টাইগারদের ৮ জয়ের বিপরীতে তাদের জয় ৩১ ম্যাচে। বাকি ম্যাচটি নিস্ফলা। তবে সাম্প্রতিক সময়ের চিত্রটা ভিন্ন। ভারতের সঙ্গে একটা মনস্তাত্ত্বিক লড়াই অনুভব করে টাইগাররা। একই ব্যাপার ঘটে ভারতীয় শিবিরেও। এই দুদলের খেলায় ছড়িয়ে পড়ে একটা স্নায়ুযুদ্ধের আবহ। এর শুরুটা বোধকরি ২০০৭ বিশ্বকাপ থেকে। ওই আসরে প্রথম রাউন্ড থেকেই ভারতের বিদায়ঘণ্টা বাজিয়ে দেয় বাংলাদেশ।

আজকের এই হাইভোল্টেজ ম্যাচে সাকিব খেলবেন কি না সেটা এখনও নিশ্চিত করেনি টাইগার টিম ম্যানেজমেন্ট। তবে অনুশীলন করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। সাকিবের ইস্যু নিয়ে বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, আগের দিন তার ব্যাটিং সেশনটা ভালো ছিল। উইকেটের মধ্যে রানিংও করেছে। আজ (বুধবার) একটা স্ক্যান করিয়েছি। এখন ফলাফলের অপেক্ষায় আছি। এই মুহূর্তে সে ভালো আছে। আমরা এখনও তাকে বোলিং করাইনি। আগামীকাল (আজ) সকালে তাকে আরও একবার দেখব। এরপর সিদ্ধান্ত।

বাংলাদেশের জন্য এ মুহূর্তে সবচেয়ে বড় মাথাব্যথা ব্যাটারদের নিয়ে। রান খরায় ভুগছে টাইগার শিবির। রানোৎসবের এই বিশ্বকাপে এখন পর্যন্ত একবারও আড়াইশোর নাগাল পায়নি দল। এই রান খরা কাটানোর জন্য ব্যাটিং অর্ডারে প্রতি ম্যাচেই পরিবর্তন আনা হচ্ছে। কিন্তু সুফল মিলছে না তাতেও। আজকের এই বড় চ্যালেঞ্জে রানে ফেরাটা বাংলাদেশ ব্যাটারদের জন্য এখন প্রাণের দায়।

কিছুটা বেহাল দশায় থাকার পরও বাংলাদেশকে নিয়ে বেশ সতর্ক স্বাগতিক শিবির। ভারতের বোলিং কোচ প্রবিন মাব্রে বলেছেন, ‘বিশ্বকাপে প্রতিটি দলই আমাদের জন্য চ্যালেঞ্জ। আমাদের দিক থেকে কাউকে হালকাভাবে নেওয়ার সুযোগ নেই।’

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ