পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

টানা দ্বিতীয় জয় নিউজিল্যান্ডের

ছয় দফা নিউজ ডেস্ক:
নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথমে ব্যাটিংয়ে নেমে তিন ব্যাটারের ফিফটিতে রানের পাহাড় গড়েছিল নিউজিল্যান্ড। এরপর পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে এক মিচেল স্যান্টনারের সামনে মুখ থুবড়ে পড়ে নেদারল্যান্ডস। ফলে ডাচদের ৯৯ রানে উড়িয়ে দিয়ে বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় তুলে নিল টম লাথামের দল।

বোলিং দিয়ে নিউজিল্যান্ডকে বেশ চাপে রাখলেও সেটা ব্যাটসম্যানরা প্রতিফলন ঘটাতে পারেনি ডাচদের কেউই। ফলে বিশ্বকাপে টানা দ্বিতীয় পরাজয় বরণ করে নিতে হলো তাদের।

সোমবার (৯ অক্টোবর) হায়দারাবাদে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় নেদারল্যান্ডস। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩২২ রান সংগ্রহ করেছে কিউইরা।

টস হেরে ব্যাট করতে দলকে ভালো শুরুর এনে দেন দুই ওপেনার ডেভন কনওয়ে ও উইল ইয়ং। উদ্বোধনী জুটিতে ৬৭ রান যোগ করেন এই দুই ব্যাটার। এরপর ৪০ বলে ৩২ রান করে আউট হন কনওয়ে।

এরপর ক্রিজে আসা রাচিন রাভিন্দ্রকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন ইয়ং। তবে দলীয় ১৪৪ রানে ৮০ বলে ৭০ রান করে আউট হন ইয়ং। তার বিদায়ের পর সাজঘরে ফিরে যান রাভিন্দ্র। ৫১ বলে ৫১ রান করেন তিনি।

এরপর ড্যারিল মিচেল ও গ্লেন ফিলিপসের ব্যাটে ভর করে বড় সংগ্রহের পথে থাকে নিউজিল্যান্ড। তবে দলীয় ২৩৮ রানে ৪৭ বলে ৪৮ রান করে সাজঘরে ফিরে যান মিচেল।

মিচেলের বিদায়ের পর দ্রুতই তিন উইকেট হারায় কিউইরা। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩২২ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। নেদারল্যান্ডসের পক্ষে রোলেফ ভ্যান ডার ম্যারে, আরিয়ান ডুট ও পল ভ্যান মিকিরিন নেন ২টি করে উইকেট।

এদিকে কিউইদের দেওয়া ৩২৩ রানের লক্ষ্যে নেদারল্যান্ডসের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন বিক্রমজিৎ সিং ও ম্যাক্স ও’দৌদ। ইনিংসের ষষ্ঠ ওভারে বিক্রমজিৎের স্ট্যাম্প উপড়ে ফেলেন ম্যাট হেনরি। বোল্ড হওয়ার আগে ১২ রান করেন তিনি। তার বিদায়ে ক্রিজে আসেন কলিন অকারম্যান। উইকেটে এসে ধীরে সুস্থে থিতু হওয়ার চেষ্টা করেন তিনি। তাকে সঙ্গ দেওয়া ম্যাক্স ও’দৌদকে লেগ বিফরের ফাঁদে ফেলেন সাজঘরের পথ দেখান স্যান্টনার।

এরপর উইকেটে আসেন বাস ডি লিড। ব্যাট হাতে দারুণ শুরুও পান তিনি। কিন্তু রাচিন রবীন্দ্রর বলে বোল্টের তালুবন্দীন হন এ ডাচ অলরাউন্ডার। লং অফের বাউন্ডারি লাইন থেকে দুর্দান্ত ক্যাচ নিয়ে সাজঘরে ফেরান বোল্ট। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে রীতিমতো চাপে পড়েছে ডাচরা।

তবে নিদামানুরুর সঙ্গে ৫০ রানের জুটি গড়েন অকারম্যান। এরপরই দুর্ভাগ্যজনকভাবে রান আউট হয়ে ড্রেসিংরুমের পথ ধরেন নিদামানুরু।পরে বাইশ গজে আসেন নেদারল্যান্ডস অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস। তার সঙ্গেও ৪০ রানের পার্টনারশিপ গড়ে তুলেন অকারম্যান। একই সঙ্গে নিজের অর্ধ শতকও পূর্ণ করেন কলিন। অবশ্য ডাচদের আশা দেখিয়েও আউট হয়ে যান তিনি। সাজঘরে ফেরার আগে ৬৯ রান করেন এ ডানহাতি ব্যাটার।

শেষ দিকে স্কট এডওয়ার্ডসের ৩০ ও সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখ্টের ২৯ রান কেবল হারের ব্যবধান কমিয়েছে ডাচদের। শেষ পর্যন্ত ২১ বল হাতে রেখেই ২২৩ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের হয়ে বল হাতে স্যান্টনার নেন সর্বোচ্চ পাঁচ উইকেট। এদিকে ডাচদের বিপক্ষে ৯৯ রানের বিশাল জয়ে পয়েন্ট টেবিলে নিজেদের শীর্ষ স্থান আরও মজবুত করল কিউইরা।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ