পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শনিবার, অক্টোবর ১৯, ২০২৪

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কনস্যুলার সম্পর্ক নিয়ে ঢাকা-ওয়াশিংটন আলোচনা

ছয় দফা নিউজ ডেস্ক:
সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের কনস্যুলার বিষয়ক সহকারি পররাষ্ট্রমন্ত্রী রেনা বিটার আজ ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলমের সঙ্গে বৈঠক করেছেন। তারা বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র কনস্যুলার সম্পর্ক নিয়ে আলোচনা করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে আলম বাংলাদেশি শিক্ষার্থী এবং আন্তর্জাতিক সংস্থায় কাজ করে এমন বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তিদের ভিসা পেতে বিলম্বের বিষয়টি উত্থাপন করেন।

বৈঠকের পর ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, মার্কিন পক্ষ প্রক্রিয়াটি আরও ত্বরান্বিত করার বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন।
আলম বলেন, সম্প্রতি ঘোষিত মার্কিন ভিসা নীতির বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

নতুন ভিসা নীতি মার্কিন যুক্তরাষ্ট্রের বিষয় হওয়ায় বাংলাদেশ সরকার তা জানার কোনো আগ্রহ দেখায়নি উল্লেখ করে তিনি বলেন, ‘আমি দ্ব্যর্থহীনভাবে আপনাদের বলতে পারি যে তারা ভিসা নীতি নিয়ে কোনো আলোচনার সূচনা করেনি।’

আলম বলেন, সফরটি নিয়মিত কার্যক্রমের অংশ এবং মার্কিন সহকারি পররাষ্ট্রমন্ত্রী কোনো নির্দিষ্ট বিষয়ে আলোচনার জন্য আসেননি।

ঢাকায় মার্কিন দূতাবাস সামাজিক মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) জানিয়েছে, সহকারি পররাষ্ট্রমন্ত্রী এবং ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবের আলোচনার কয়েকটি বিষয় ছিল স্টুডেন্ট ভিসা, আমেরিকান নাগরিকদের কনস্যুলার সহায়তা এবং ভিসা ইন্টারভিউ-এর জন্য অপেক্ষার সময় কমানো।

বৈঠকে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসও উপস্থিত ছিলেন।

শনিবার রাতে ঢাকায় আসার আগে এই মার্কিন ঊর্ধ্বতন কর্মকর্তা ইসলামাবাদ ও করাচি সফর করেন।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেছেন, ‘তার সফর বিদেশী মার্কিন নাগরিকদের সুরক্ষা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বৈধ ভ্রমণ ও অভিবাসনের সুবিধার প্রতি আমাদের গভীর এবং টেকসই প্রতিশ্রুতির গুরুত্বকে তুলে ধরে।’

তথ্যসূত্রঃবাসস

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ