পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

এখনই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাচ্ছে না এনআইডি কার্যক্রম: ইসি সচিব

ছয় দফা নিউজ ডেস্ক:
সংসদে আইন পাস হলেও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কার্যক্রম এখনই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাচ্ছে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম। তিনি বলেন, মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ প্রস্তুত হওয়ার আগ পর্যন্ত এনআইডি কার্যক্রম নির্বাচন কমিশনের অধীনেই থাকবে।

বুধবার (২০ সেপ্টেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জাহাংগীর আলম বলেন, জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভার যেকোনো সময় সাটডাউন হতে পারে। একদিন, দুদিনের জন্য সার্ভার বন্ধ ছিল, সারা দুনিয়ায় জন্য নয়। যেখানে তথ্য ভাণ্ডার থাকে সেখানেই সাইবার হামলার ঝুঁকি থাকে। ঝুঁকি থাকলে সুরক্ষার জন্য নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার অধিকার সবার থাকে। এটি আগাম জানানো সম্ভব হয় না।

তিনি বলেন, ইলেকট্রনিক ডিভাইস যেকোনো সময় সাটডাউন হতে পারে। অনেক সেবাগ্রহীতা থাকায় কোনো আগাম ব্যবস্থা নেওয়ার সুযোগ নেই। আগে বুঝতে হবে বিপদ বা রেগুলার রক্ষণাবেক্ষণ, এই জাতীয় বিষয়গুলো, ঝুঁকি সব সময় থাকে। যখন যে পরিস্থিতি আসবে সে অনুযায়ী প্রতিরক্ষা করতে হবে। একটি ব্যাংকের যেমন যেকোনো সময় ঝুঁকি থাকে, তেমন এত বড় ডাটাবেজ আমাদেরও ঝুঁকি রয়েছে।

এটি রাষ্ট্রের মূল্যবান সম্পদ উল্লেখ করে এই কমিশনার বলেন, সার্ভার প্রতিনিয়ত আপডেট করা হচ্ছে। এটি গতানুগতিক কাজ। আর একদিন, দুদিনের জন্য সার্ভার বন্ধ সারা দুনিয়ায় হয়।

তথ্যসূত্রঃইত্তেফাক

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ