পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

‘সনাতন পদ্ধতির চলমান ভূমি জরিপ বাতিল’

ছয় দফা নিউজ ডেস্ক:
সনাতন পদ্ধতির চলমান ভূমি জরিপ বাতিল হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেছেন, দেশে ডিজিটাল জরিপ ছাড়া যে সব জরিপ হচ্ছে (পুরোনো পদ্ধতিতে) সব জরিপ বন্ধ করে দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। ইতিমধ্যে যে জরিপ হয়েছে এগুলো বাতিল হিসেবে গণ্য হবে। জাতীয় সংসদে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল-২০২৩-এর ওপর আলোচনায় এ তথ্য জানান ভূমিমন্ত্রী।

উল্লেখ্য, দেশে বর্তমানে বাংলাদেশ সার্ভে (বিএস) চলমান। ভূমি জরিপ নিয়ে সংসদে বিরোধী দলের সংসদ সদস্যরা নানান অভিযোগ করেছিলেন।

ভূমিমন্ত্রী বলেন, আমার কাছেও সাম্প্রতিক কিছু অভিযোগ এসেছে। আমাদের উদ্দেশ্য হলো বাংলাদেশ ডিজিটাল সার্ভে। এতে আমরা হাত দিয়েছি। পাইলটিং প্রকল্প নিয়েছি পটুয়াখালী ও বরগুনাতে। তিনি বলেন, কিছু কিছু জায়গায় জরিপ (সনাতনি জরিপ) হচ্ছে। আমার কাছে অভিযোগ এসেছে, এমনকি আমার এলাকায়ও হচ্ছে। মানুষ অসন্তোষ প্রকাশ করেছে। আমি নির্দেশনা দিয়েছি দেশের ডিজিটাল জরিপ ছাড়া পুরোনো স্টাইলে যে সব জরিপ হচ্ছে সব জরিপ বন্ধ করে দেওয়ার জন্য। ইতিমধ্যে যে জরিপ হয়েছে এগুলো বাতিল হিসেবে গণ্য হবে। কারণ এত কষ্ট করছি যদি দুর্নামের ভাগী হয়ে থাকি তাহলে নিরর্থক। সুতরাং যে সব জরিপ হচ্ছে, সব বন্ধ। সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘ডিজিটাল সার্ভে পর্যায়ক্রমে হবে, এগুলো আসবে। আর ইতিমধ্যে যে সব জরিপ হয়েছে সব বাতিল। এটা আমি সংসদে দাঁড়িয়ে নিশ্চিত করছি।

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল সম্পর্কে তিনি বলেন, ‘আমাদের উদ্দেশ্য অশান্তি কমানো, অপরাধ প্রতিরোধ করা। এ কারণে স্লোগান হচ্ছে— ‘দলিল যার, জমিন তার’। শক্তি যার জমি তার—এটা রোধ করার জন্য ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২৩ করা হয়েছে। তাই এটা নিয়ে সন্দেহের অবকাশ নেই।’

ভূমিমন্ত্রী বলেন, মিথ্যা দলিলের মাধ্যমে ভূমির মালিকানা দাবি করলে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড হবে। বৈধ দলিল বা আদালতের আদেশের মাধ্যমে মালিকানা বা দখলের অধিকারপ্রাপ্ত না হলে কেউ কোনো ভূমি দখলে রাখতে পারবেন না।

তথ্যসূত্রঃইত্তেফাক

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ