পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

জি-২০ সম্মেলনের আলোচনায় যা থাকছে

ছয় দফা নিউজ ডেস্ক:
ভারতের রাজধানী নয়া দিল্লিতে ৯ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া দুই দিনের জি ২০ সম্মেলনে বিশ্বের সবচেয়ে ধনী ও শক্তিধর দেশের নেতারা অংশ নেবেন। ভারতে প্রথমবারের মতো এই সম্মেলন উপলক্ষে নতুন রূপে সাজানো হয়েছে দিল্লিকে। ব্যবস্থা করা হয়েছে কড়া নিরাপত্তার। মাঠে নেমেছে ১ লাখ ৩০ হাজার পুলিশ ও আধা সামরিক বাহিনীর সদস্য। নিরাপত্তার খাতিরে রয়েছে ড্রোন-প্রতিরোধী ব্যবস্থাও। দিল্লির বানরের উপদ্রব ঠেকাতেও নেওয়া হয়েছে অভিনব সব কৌশল। খবর রয়টার্সের

গত শতকের নব্বই দশকে গভীর অর্থনৈতিক সংকট শেষে ১৯৯৯ সালে বিশ্বের বড় ২০টি দেশ একটি অর্থনৈতিক জোট গড়ে। জোটের বর্তমান সদস্য আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, তুরস্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন। বিশ্বের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৮০ শতাংশই এই জোটের দখলে। আন্তর্জাতিক বাণিজ্যের ৭৫ শতাংশের সঙ্গে জড়িত জি২০ দেশগুলো।

এবারের সম্মেলনে সভাপতিত্ব করছে ভারত। আলোচনার বিষয় বহুপক্ষীয় বিভিন্ন প্রতিষ্ঠান থেকে উন্নয়নশীল দেশগুলোর জন্য আরও ঋণের ব্যবস্থা করা, আন্তর্জাতিক ঋণকাঠামোতে সংস্কার, ক্রিপ্টোকারেন্সি নীতিমালা তৈরি এবং খাদ্য-জ্বালানি নিরাপত্তার ক্ষেত্রে ভূরাজনৈতিক অনিশ্চয়তার প্রভাব। অবশ্য এখন পর্যন্ত কোনো যৌথ বিবৃতি দিতে ব্যর্থ হয়েছে জোটের দেশগুলো। কেননা ইউক্রেন যুদ্ধে নিজেদের অবস্থানের কারণে তাদের মধ্যে বিভক্তি রয়েছে। যুদ্ধ শুরুর জন্য মস্কোকে দায়ী করতে নারাজ রাশিয়া ও চীন। অপরদিকে যুদ্ধের জন্য মস্কোর প্রতি কড়া নিন্দা জানানোকে যৌথ বিবৃতির একটি গুরুত্বপূর্ণ শর্ত হিসেবে দেখছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও কানাডা।

ভারতে অনুষ্ঠেয় এবারের সম্মেলনের প্রতিপাদ্য ‘ভাসুধাইভা কুতুমবাকাম’। এই সংস্কৃত শব্দ দুটির অর্থ ‘পুরো বিশ্ব একটি পরিবার’।

তথ্যসূত্রঃসময়ের আলো

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ