পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

ম্যাক্সওয়েলের রেকর্ড সেঞ্চুরিতে হারল ওয়েস্ট ইন্ডিজ

ছয় দফা নিউজ ডেস্ক: গত বছর নভেম্বরে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ওয়ানডে বিশ্বকাপ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৯২ রানে ৭ উইকেট হারিয়ে পরাজয়ের মুখে পড়ে অস্ট্রেলিয়া। এরপর এক জাদুকরের আবির্ভাব। ১২৮ বলে ২০১ রানের হার না মানা মহাকাব্যিক ইনিংস খেলে ক্রিকেট বিশ্বের হৃদয় জয় করে নিলেন গ্লেন ম্যাক্সওয়েল। তার সেই ইনিংসে ভর করেই শঙ্কা তাড়িয়ে সেমিফাইনালে উঠে যায় অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সের দল পরে বিশ্বকাপ শিরোপাও জিতে নেয়।

আরেকবার হাসল ম্যাক্সওয়েলের ব্যাট। আজ অ্যাডিলেডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি২০ ম্যাচে ৫৫ বলে খেলেছেন ১২০ রানের টর্নেডো ইনিংস। ১২টি চার ও ৮টি ছক্কায় এই মনোহরী ইনিংসটি সাজান ডানহাতি এই ব্যাটার। তার অনবদ্য ব্যাটিং প্রদর্শনীতে অজিরা নির্ধারিত ২০ ওভারশেষে তুলেছে ৪ উইকেটে ২৪১ রান। এছাড়া টিম ডেভিড ১৪ বলে ৩১, অধিনায়ক মিচেল মার্শ ১২ বলে ২৯ ও ডেভিড ওয়ার্নার ১৯ বলে ২২ রান করেন।

বিশাল এই রান তাড়া করতে নেমে অধিনায়ক রভম্যান পাওয়েল (৩৬ বলে ৬৩), আন্দ্রে রাসেল (১৬ বলে ৩৭) ও জেসন হোল্ডারের (১৬ বলে ২৮*) ব্যাটে ভর দিয়ে ২০ ওভারে ৯ উইকেটে ২০৭ রান তুলতে সমর্থ হয় ওয়েস্ট ইন্ডিজ। ৩৪ রানের জয় পায় মিচেল মার্শের দল।

টানা দুই ম্যাচ জিতে সিরিজে ২-০তে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। মঙ্গলবার পার্থে তৃতীয় ও শেষ ম্যাচ।

৫০ বলে সেঞ্চুরি পূর্ণ করে ম্যাক্সওয়েল। আন্তর্জাতিক টি২০তে এটি তার পঞ্চম সেঞ্চুরি। গত মাসে আফগানিস্তানের বিপক্ষে ১২১ রানের হার না মানা ইনিংস খেলে পাঁচ সেঞ্চুরির রেকর্ড গড়েন ভারতীয় দলনায়ক রোহিত শর্মা। এবার তাকে ধরে ফেললেন ম্যাক্সওয়েল। দুজন এখন যুগ্মভাবে সর্বোচ্চ টি২০ সেঞ্চুরির মালিক।

৩৫ বছর বয়সে এসে যেন ফুল হয়ে ফুটছেন ম্যাক্সওয়েল। তার সর্বশেষ আন্তর্জাতিক ইনিংসগুলো হলো যথাক্রমে ১০৬, ৪১, ২০১, ১, ২, ১২, ১০৪, ১০, ১২০

আজ আগে ব্যাটিং করতে নেমে অজিরা ৬৪ রানে ৩ উইকেট হারিয়ে বসে। তখন পরিস্থিতি কী হবে, তা অনিশ্চিতই ছিল। ওই সময় আক্রমণ শুরু করেন ম্যাক্সওয়েল। সতীর্থরা চেয়ে চেয়ে তার কীর্তি দেখেছেন। মার্কাস স্টয়নিসকে নিয়ে ৪২ বলে ৮২ রানের জুটি গড়েছেন। এর মধ্যে ম্যাক্সওয়েলেরই ৫৭, আর স্টয়নিস করেন ১৬ রান! এরপর টিম ডেভিডকে নিয়ে ৩৯ বলে ৯৩ রানের দানবীয় পার্টনারশিপ গড়েন তিনি। এখানে তার অবদান ৬১, ডেভিডের ৩১!

ব্যাটিং অর্ডারে চারে খেলেছেন ম্যাক্সওয়েল। চার কিংবা তার নিচের পজিশনে নেমে এটা টি২০তে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। ২০২০ সালে চেক রিপাবলিকের বিপক্ষে বেলজিয়ামের শাহরিয়ার বাটের করা ১২৫ রানই ছিল এতদিন চারের নিচের কোনো পজিশনে সর্বোচ্চ স্কোর।

ম্যাক্সওয়েলের ব্যাটে ভর করে ঘরের মাঠে টি২০তে সর্বোচ্চ সংগ্রহ গড়েছে অস্ট্রেলিয়া। ২০১৯ সালে এই মাঠেই শ্রীলংকার বিপক্ষে করা ২৩৩ রান তাদের আগের সর্বোচ্চ স্কোর।

তথ্যসূত্রঃবণিক বার্তা

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ