পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

জোটবদ্ধ হয়েই নির্বাচন করবে আওয়ামী লীগ : অশোক কুমার দেবনাথ

ছয় দফা নিউজ ডেস্ক:
নির্বাচন কমিশন (ইসি)’র অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও আওয়ামী লীগ জোটবদ্ধভাবে অংশ নেবে এবং দলীয় প্রার্থী মনোনয়ন দেবেন দলটির সভাপতি শেখ হাসিনা।
তিনি আজ নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
অশোক কুমার দেবনাথ বলেন, জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নিতে আবেদন জমা দেওয়ার আজ ছিল শেষ সময়। এ পর্যন্ত কমিশন সাতটা দলের আবেদন পেয়েছে।
তিনি বলেন, আওয়ামী লীগ জানিয়েছে, তারা জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে সংসদ নির্বাচন করবে। আর সভাপতির স্বাক্ষরে তারা নমিনেশন দেবে।
তিনি বলেন, আওয়ামী লীগ ছাড়াও জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নিতে জাতীয় পার্টি (মঞ্জু), বাংলাদেশের সাম্যবাদী দল, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, তৃণমূল বিএনপি ও জাতীয় পার্টি (রওশন এরশাদ) আবেদন করেছে।
অপর এক প্রশ্নের জবাবে ইসির অতিরিক্ত সচিব বলেন, আওয়ামী লীগ কোন কোন দলের সঙ্গে জোট করবে এ কথা তাদের চিঠিতে বলা নেই। তিনটি দল পৃথকভাবে বলেছে, তারা নৌকা প্রতীকে নির্বাচন করবে। সাম্যবাদী দল, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে বলেছে। গণতন্ত্রী পার্টিও নৌকা প্রতীকে ভোট করবে বলে জানিয়ে চিঠি দিয়েছে।
অতিরিক্ত সচিব বলেন, জাতীয় পার্টি (জাপা)’র দুটি চিঠি এসেছে। জিএম কাদের বলেছেন, তার সইয়ে মনোনয়ন হবে। আবার রওশন এরশাদ বলেছেন, তারা জোটে ভোট করবেন।
কোনটি আমলে নেওয়া হবে জানতে চাইলে অশোক কুমার দেবনাথ বলেন, এটা কমিশন দেখবে। দুটি চিঠি এসেছে। কমিশন যেটা আমলে নেয়।
গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।
তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।
রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

তথ্যসূত্রঃবাসস

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ