পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
রবিবার, জুন ২৩, ২০২৪

পোশাক কারখানায় হরতাল-অবরোধের প্রভাব, কমেছে উৎপাদন

ছয় দফা নিউজ ডেস্ক: রাজনৈতিক কর্মসূচির মধ্যে নানা কৌশলে কারখানা চালু থাকলেও পোশাকের উৎপাদন কমেছে। হরতাল-অবরোধের কারণে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে সময়মতো কাপড় ও এক্সেসরিজ আনা সম্ভব হচ্ছে না।
সাধারণত সকাল ৮টা থেকে অধিকাংশ পোশাক কারখানায় কাজ শুরু হয়। তবে হরতাল-অবরোধের কারণে পোশাক শ্রমিকদের বহনকারী গাড়িতে হামলার আশঙ্কায় শিডিউল বদলেছে অনেক কারখানা। সকাল ৭টা থেকে শিফট চালু করেছে কেউ কেউ। এতে শ্রমিকের কষ্ট বেড়েছে, সঙ্গে পরিবহন ভাড়াও বেড়েছে। শ্রমিকরা বলেন, কারখানা চালু রাখার স্বার্থে এই সিদ্ধান্ত আমরা মানিয়ে নেয়ার চেষ্টা করছি।
অবরোধ কর্মসূচিতে কাঁচামাল ও এক্সেসরিজ সংগ্রহে বেশি সমস্যায় পড়েছেন চট্টগ্রামের তৈরি পোশাক শিল্প খাত। অনেক পোশাক কারখানা বিদেশি ক্রেতার মনোনীত ঢাকার বিভিন্ন বস্ত্র কারখানা থেকে কাপড় সংগ্রহ করেন। কিন্তু এ সময় সংগ্রহ করতে পারছেন না।
সনেট গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপক ইকরামুল হক তোফায়েল বলেন, দেশের বিভিন্ন অঞ্চল থেকে এক্সেসরিজ কেনা হয়। এই পরিস্থিতিতে সময়মতো কাপড়সহ অন্যান্য কাঁচামাল না আসায় উৎপাদন কমেছে। একইসঙ্গে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে আগেভাগে কারখানা ছুটি দিতে হচ্ছে। যে কারণে ওভারটাইম করানো যাচ্ছে না।
এদিকে অবরোধে শ্রমিকদের অনুপস্থিতি বেড়েছে। এতে করে উৎপাদন প্রায় ১০ শতাংশ কমেছে। এছাড়া পণ্য পাঠাতে ঝুঁকির পাশাপাশি দ্বিগুণ ভাড়া গুণতে হচ্ছে।
চট্টগ্রামে প্রায় সাড়ে ছয়শো পোশাক কারখানা রয়েছে। এসব কারখানায় প্রায় ৫ লাখ শ্রমিক কাজ করেন। হরতাল-অবরোধের কারণে শুধু উৎপাদনই কমেনি, ক্রয়াদেশও কমেছে।

তথ্যসূত্রঃএখন টিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ