পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

নির্বাচনের জন্য ইসির প্রয়োজন ১ হাজার ৬০০ কোটি টাকা

ছয় দফা নিউজ ডেস্ক:
আসন্ন জাতীয় নির্বাচন করতে প্রায় ১ হাজার ৬০০ কোটি টাকার প্রয়োজন হবে, যা হবে বাংলাদেশের সবচেয়ে ব্যয়বহুল নির্বাচন। নির্বাচন কমিশনের (ইসি) হিসাব অনুযায়ী, নির্বাচন পরিচালনায় ব্যয় হবে প্রায় ১ হাজার কোটি টাকা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য ব্যয় হবে ৬০০ কোটি টাকা।

ব্যাপকভাবে জ্বালানি ও অন্যান্য প্রয়োজনীয় উপকরণের দামের বেড়ে যাওয়ায় ব্যয়ের এই ব্যয় বাড়ানো হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সম্প্রতি বলেন, ইসি কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত বৈঠকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সম্ভাব্য বাজেট নিয়ে আলোচনা করেছে। তাদের দাবি-দাওয়া তুলে ধরেছে এবং কতজন সদস্য মোতায়েন করা হবে তা উল্লেখ করেছে।

এর আগে পুলিশ, আনসার, বিজিবি ও কোস্টগার্ড নির্বাচনী দায়িত্ব পালনের জন্য প্রায় ১ হাজার ৭০ কোটি টাকা দাবি করেছিল। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অর্থ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হার অনুযায়ী বেতন দেওয়া হবে।

পাঁচ লাখ ১৬ হাজার আনসার সদস্য, ১ লাখ ৮২ হাজার পুলিশ ও র‍্যাব কর্মকর্তা, ২ হাজার ৩৫৫ জন কোস্টগার্ড সদস্য এবং ৪৭ হাজার বিজিবি সদস্যসহ বিভিন্ন বাহিনীর মোট ৭ লাখ ৪৭ হাজার সদস্য মোতায়েন করা হবে। তবে বাহিনী কতদিন নির্বাচনী দায়িত্ব পালন করবে, তা এখনও ঠিক হয়নি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৭০০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছিল। শেষ পর্যন্ত ব্যয় হয়েছে প্রায় ১ হাজার কোটি টাকা। দশম জাতীয় সংসদ নির্বাচনে ২৬৫ কোটি টাকার প্রয়োজন ছিল। নবম সাধারণ নির্বাচনে ১৬৫ কোটি টাকা, অষ্টম নির্বাচনে ৯৫ কোটি টাকা, সপ্তম নির্বাচনে ৭১ কোটি টাকা, পঞ্চম নির্বাচনে ২৫ কোটি ৫৬ লাখ টাকা, চতুর্থ নির্বাচনে ৫ কোটি ১৬ লাখ টাকা, তৃতীয় নির্বাচনে ৫ কোটি ২৫ লাখ টাকা, দ্বিতীয় নির্বাচনে ৫ কোটি ৬০ লাখ টাকা এবং প্রথম সাধারণ নির্বাচনে ৮১ লাখ ৮৬ হাজার টাকা ব্যয় করে ইসি।

তথ্যসূত্রঃইত্তেফাক

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ