পরীক্ষামূলক সম্প্রচার চলছে...
বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

বাংলাদেশি পোশাকের সুনাম কানাডায়, রপ্তানি বেড়েছে প্রায় ১০ শতাংশ

ছয় দফা নিউজ ডেস্ক: বাংলাদেশের তৈরি পোশাকের সুনাম কানাডার সর্বত্রই। ছোট-বড় সব দোকান বা প্রতিষ্ঠানেই মেলে লাল সবুজের দেশ থেকে আসা জামা-কাপড়। পাঁচ বছর পর পোশাক শ্রমিকদের ন্যূনতম বেতন সাড়ে ৪ হাজার টাকা বাড়ায় ইতিবাচক মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র-কানাডার বিখ্যাত ব্র্যান্ডগুলো।
আমেরিকা মহাদেশের সংগঠন, যুক্তরাষ্ট্রভিত্তিক আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন-এ.এ.এফ.এ. জানিয়েছে, নতুন বছর থেকে বাংলাদেশি তৈরি পোশাকের দাম যদি খানিকটা বাড়েও তাতে কোনো সমস্যা নেই। অন্তত এক হাজার ব্র্যান্ড এতে সায় দিয়েছে। বহু বছর ধরে বিশ্ববাজারে বাংলাদেশির তৈরি পোশাকের দাম খুব একটা বাড়েনি – সেই বিষয়টিও উল্লেখ করা হয়েছে। এ.এ.এফ.এ প্রধান নির্বাহী স্টিফেন লামার জানান, মূল্যস্ফীতি সমন্বয় করা হয়েছে, এতে তাদের সংগঠনে বাংলাদেশের সুনাম বেড়েছে। এ অবস্থায় বাংলাদেশকে বিশ্ব বাজার থেকে আরও সুবিধা নেয়ার পরামর্শ বিশ্লেষকদের।
বৈদেশিক মুদ্রার ক্ষেত্রে পোশাকশিল্পের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। তবে দেশে বর্তমান পরিস্থিতিতে এই শিল্প অনেকটা অনিশ্চয়তার মধ্যেই আছে। এর মধ্যেও যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপের দেশগুলোর যে ইতিবাচক মনোভাব রয়েছে তাতে বলা যায় পোশাক শিল্পে জড়িতরা সঠিকভাবে কাজে লাগাতে চাইলে সব অনিশ্চয়তা দূর করা সম্ভব।
কানাডা প্রবাসী বিশ্লেষক আতিক বিন মান্নান বলেন, ‘শীতের পোশাক রপ্তানির দিক দিয়ে বাংলাদেশ.যুক্তরাষ্ট্র-কানাডায় এখনও অনেকটা পিছিয়ে। শীতলতম দেশ হওয়ায় ভারী শীতের পোশাক রপ্তানি বাড়ানো গেলে মুনাফা আরও বাড়বে।’
কানাডা প্রবাসী মুনমুন হক বলেন, ‘শীতপ্রধান দেশগুলোতে বাংলাদেশের পোশাকের চাহিদা অনেক বেশি। যদিও বর্তমানে ভারত ও চীন শীতের পোশাকের ক্ষেত্রে অনেক বেশি জায়গা দখল করে আছে। তাই বাংলাদেশি ব্যবসায়ীদের শীতের পোশাক রপ্তানিতে আরও বেশি মনোযোগী হওয়া উচিত।’
যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপের বাজারে বাংলাদেশ শুধু চীন নয়, ভারত, ভিয়েতনাম, কম্বোডিয়াকেও টেক্কা দিচ্ছে। সুনাম যত অর্জন হবে, বাড়বে পোশাক রপ্তানির পরিমাণ। রপ্তানি উন্নয়ন ব্যুরোর ২০২৩-২৪ অর্থবছরের প্রথম দিকের তথ্য বলছে, যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন ও ইউরোপের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক পণ্য রপ্তানি বেড়েছে ১৩ শতাংশের মতো। যার মধ্যে কানাডায় এককভাবে বেড়েছে ১০ শতাংশের কাছাকাছি।

তথ্যসূত্রঃএখন টিভি অনলাইন

আরো পড়ুন

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ সংবাদসমূহ

বিশেষ সংবাদ